বিজ্ঞাপন

ভর্তি জালিয়াতি: ৬৩ ঢাবি শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার

January 28, 2020 | 8:47 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি ও অবৈধ উপায়ে ভর্তির অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৬৩ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া মাদকের সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় আরও চার ঢাবি শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। সব মিলিয়ে ৬৭ ঢাবি শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ জানুয়ারি) ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় ডিজিটাল জালিয়াতি ও অবৈধ উপায়ে ভর্তির অভিযোগে আরও ৯ শিক্ষার্থী এবং ছিনতাইয়ে জড়িত থাকার অভিযোগে ১৩ শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে। তাদের কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, তা জানতে চেয়ে সাত কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া সিদ্ধান্তও নেওয়া হয়েছে সভায়।

আরও পড়ুন- ভর্তি জালিয়াতি: ৬৯ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

বিজ্ঞাপন

স্থায়ীভাবে বহিষ্কৃত শিক্ষার্থীদের এর আগে সাময়িক বহিষ্কার করা হয়েছিল এবং তাদের কারণ দর্শানো নোটিশ দিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের স্থায়ীভাবে কেন বহিষ্কার করা হবে না— তা জানাতে সাত দিন সময় দেওয়া হয়েছিল। তাদের কাছ থেকে পাওয়া জবাব সন্তোষজনক না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সুপারিশ অনুযায়ী তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

সিন্ডিকেট সভায় গত ২৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার ও টিএসসিতে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় দুই শিক্ষার্থীকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষায় বিভিন্ন সময়ে অসদুপায় অবলম্বনের অভিযোগে ৩০ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়েছে।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের বিরুদ্ধে পিএইচডি থিসিস জালিয়াতির অভিযোগ উত্থাপিত হওয়ায় তাকে প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এ বিষয়ে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- প্রশ্নফাঁস: ঢাবির ৮৭ শিক্ষার্থীসহ অভিযুক্ত ১২৫, সিআইডির চার্জশিট

তাৎক্ষণিকভাবে স্থায়ী বহিষ্কৃত শিক্ষার্থীদের নাম প্রকাশ করেনি ঢাবি কর্তৃপক্ষ। তবে বিশ্ববিদ্যালয়েরে জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম জানিয়েছেন, শিগগিরই এসব শিক্ষার্থীর নাম প্রকাশ করা হবে।

এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত বছরের ২৩ জুন বিশ্ববিদ্যালয়ের ৮৭ জন শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় সিআইডি। ৮৭ জনের মধ্যে ১৫ জনকে আগেই আজীবন বহিষ্কার করা হয়েছিল। মঙ্গলবারের সিন্ডিকেট সভায় বহিষ্কৃত ৬৩ জন জালিয়াতির ঘটনায় এ নিয়ে ৭৮ জন শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করা হলো।

অন্যদিকে, গত বছরের ৮ অক্টোবর রাতে মহসীন হলের ১২১ নম্বর রুম থেকে পিস্তল, বটি, সিসি ক্যামেরা, হাতুড়ি, লাঠিসহ আটক করা হয় দুই ছাত্রলীগ নেতাকে। ঘটনাস্থল থেকে দু’জন পালিয়ে গেলেও প্রশাসন পরে তাদের শনাক্ত করে। এরপর অস্ত্রসহ গ্রেফতার হওয়া মুহসীন হল ছাত্রলীগের চার নেতাকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করে প্রক্টরিয়াল বডি। আজ তাদের স্থায়ী বহিষ্কার করা হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন