বিজ্ঞাপন

ব্রেক্সিট: ইইউ পার্লামেন্টে ঐতিহাসিক ভোটাভুটি আজ

January 29, 2020 | 1:46 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়া অনুমোদনের জন্য বুধবার (২৯ জানুয়ারি) ইইউ পার্লামেন্টে ঐতিহাসিক ভোট অনুষ্ঠিত হবে। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, ব্রাসেলসের ইইউ পার্লামেন্টের ৭৫১ প্রতিনিধি ব্রেক্সিট বিষয়ক বিতর্কে অবতীর্ণ হন। ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে মঙ্গলবার (২৮ জানুয়ারি) শেষ জেনেরাল অ্যাফেয়ার্স কাউন্সিল মিটিংয়ে অংশ নিয়েছে যুক্তরাজ্য।

ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট সদস্যরা ভোটে অনুমোদন করলেই জানুয়ারির ৩১ তারিখ গ্রিনিচ মান সময় ১১টায় ইউরোপীয় ইউনিয়ন থেকে বিদায় নেবে যুক্তরাজ্য।

এদিকে, আজকের ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টের অধিবেশন অনেকটাই প্রতীকী। গত সপ্তাহেই সংসদীয় কমিটির বৈঠকে কোনো সংশয় ছাড়াই যুক্তরাজ্যের এই ইইউ থেকে বেরিয়ে যাওয়ার প্রস্তাব অনুমোদিত হয়েছে।

বিজ্ঞাপন

তবে এই অধিবেশন ব্রেক্সিট লড়াইয়ের অপর প্রান্তে অবস্থানরতদের জন্য এক সুযোগ, ৪৭ বছর পর ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ বাতিল হবে। এই অধিবেশনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখবেন যুক্তরাজ্যের ব্রেক্সিট পার্টির নেতা নাইজেল ফারাজ। যিনি ১৯৯৯ সালে নির্বাচিত হওয়ার পর থেকেই ব্রেক্সিট নিয়ে জোর প্রচারণা চালিয়ে আসছেন।

গ্রিনিচ মান সময় বিকাল ৫টায় ওই ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার পরই, ইউরোপীয় পার্লামেন্ট থেকে বেরিয়ে যাওয়া যুক্তরাজ্যের সদস্যরা তাদের অন্যান্য সহকর্মীদের সাথে এক বিশেষ বিদায় অনুষ্ঠানে মিলিত হবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন