বিজ্ঞাপন

‘ছেলেমেয়েদের স্কুল থেকেই স্বাস্থ্য সচেতন করে তুলতে হবে’

January 29, 2020 | 7:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ছেলেমেয়েদের স্কুল জীবন থেকেই স্বাস্থ্য শিক্ষায় সচেতন করে তুলতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিজ্ঞাপন

তিনি বলেন, স্কুল জীবনে ছেলেমেয়েরা যা কিছু শেখে, সারাজীবন সেগুলোকে কাজে লাগায়। তাই স্কুল জীবনেই ছেলেমেয়েদের স্বাস্থ্য শিক্ষায় সচেতন করে রোগমুক্ত ভবিষ্যতে গড়তে হবে।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে পরিবার পরিকল্পনা অধিদফতর কর্তৃক আয়োজিত ‘স্কুল স্বাস্থ্য সচেতনতার শিক্ষা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাত ধোয়ার নিয়ম, টয়লেট ব্যবহারবিধি, যেখানে সেখানে থু থু ফেলার কুফল, হাঁচি-কাশিতে করণীয়, ছোটখাটো জ্বর-সর্দিতে ঘরোয়া চিকিৎসা বিধি, নিয়মিত ব্যায়াম করার উপকারিতা, সময়মতো খাবার গ্রহণের উপকারিতা বা সময়মতো ঘুমানোর উপকারিতা বিষয়ে গ্রামে থাকা অনেক ছেলেমেয়েই জানে না। এছাড়া সামাজিক মাধ্যমগুলো ব্যবহারে ঝুঁকি ও বড়দের শ্রদ্ধা করার বিষয়ে এখনো পুরোপুরি সজাগ হতে পারেনি তারা।

বিজ্ঞাপন

এ কারণে ছেলেমেয়েদের স্বাস্থ্য শিক্ষার এ বিষয়গুলোতে সচেতন করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে হবে বলে মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, এ ক্ষেত্রে স্বাস্থ্য শিক্ষার তথ্যসমৃদ্ধ ও মানসম্পন্ন একটি স্বাস্থ্য শিক্ষা নির্দেশিকা গাইড করতে হবে।

স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে সভায় আরও আলোচনা করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম, অতিরিক্ত সচিব সারওয়ার, যুগ্মসচিব আশারাফুন্নেছাসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন