বিজ্ঞাপন

লিবিয়া থেকে ফিরলেন ১৪৮ বাংলাদেশি

January 29, 2020 | 7:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতিসংঘের অভিবাসন সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশনের (আইওএম) সহযোগিতায় লিবিয়া থেকে ১৪৮ জন অভিবাসী দেশে ফিরে এসেছেন।

বিজ্ঞাপন

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এর আগে গতকাল লিবিয়ার মিসারত বিমানবন্দর থেকে ফ্লাইটটি ছেড়ে আসে।

আইওএম’র পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৪৮ জনের মধ্যে অবৈধপথে ইউরোপ যেতে ব্যর্থ হয়ে লিবিয়ায় কারাবন্দি এবং যুদ্ধাহত বাংলাদেশি রয়েছেন। তাদের আটজনের শারীরিক অসুস্থতা রয়েছে। অসুস্থ ব্যক্তিদের নিবিড়ভাবে স্বাস্থ্য সেবা দেওয়া হয়েছে।

আইওএম তাদের ভলান্টারি হিউম্যানাটেরিয়ান রিটার্ন (ভিএইচআর) কর্মসূচির মাধ্যমে লিবিয়া থেকে ১৪৮ জন বাংলাদেশিকে নিরাপদে ফিরেয়ে আনতে একটি বিশেষ ভাড়া করে। ঢাকায় পৌঁছানোর পরে আইওএম বাংলাদেশ-এর পক্ষ থেকে তাদের প্রত্যেককে স্বাস্থ্য সেবা দেওয়া হয়। সেই সঙ্গে বাড়ি ফিরে যেতে তাদের ৪ হাজার ৭৩০ টাকা করে সহায়তা দেওয়া হয়েছে বলে জানায় আইওএম।

বিজ্ঞাপন

ভাগ্য বদলাতে চার বছর আগে লিবিয়ায় গিয়েছিলেন মো. আকবর। তার বাড়ি ঝিনাইদাহের মহেশপুর উপজেলায়। তিনি জানান, গ্রামের দালালের মাধ্যমে লিবিয়ায় গিয়েছিলেন। বেতন ছিল খুবই কম। কোনো মতে নিজে চলতে পারতেন। যে কারখানায় কাজ করতেন, হঠাৎ একদিন সেখানে বিমান হামলা হয়। এতে চার বাংলাদেশিসহ ১৩ জন মারা যান।

আকবর সাংবাদিকদের বলেন, ‘সে এক ভায়াবহ অভিজ্ঞতা। মনে হলো অল্পের জন্য জীবনটা বাঁচলো। সিদ্ধান্ত নিলাম দেশে ফিরে আসব।’

আইওএম বাংলাদেশের চিফ অব মিশন গিওর্গি গিগাওরি বলেন, ‘লিবিয়ায় প্রতিকূল অবস্থা অব্যাহত রয়েছে। বাংলাদেশিদের সুরক্ষা ও সহায়তা দিতে আমরা সর্বদা তৎপর। যারা ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন তাদের তাৎক্ষণিকভাবে সব ধরনের সহযোগিতা আমরা নিশ্চিত করছি। ফিরে আসা অভিবাসীদের দীর্ঘমেয়াদি সহযোগিতা করব আমরা।’

বিজ্ঞাপন

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে এবং বাংলদেশ সরকার ও লিবিয়া কর্তৃপক্ষের সহযোগিতায় ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত প্রায় দেড় হাজার বাংলাদেশি নাগরিককে দেশে ফিরয়ে আনতে সহযোগিতা করছে আইওএম। বিশ্বব্যাপী ভিএইচআর প্রোগ্রামটির সহযোগিতায় ঝুঁকিপূর্ণ অভিবাসীদের প্রয়োজনীয় সুরক্ষা ও সহায়তা দিয়ে থাকে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

সারাবাংলা/ইএইচটি/জেআর/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন