বিজ্ঞাপন

এসএসসি ঘিরে এবারও সক্রিয় প্রশ্নপত্র ফাঁস চক্র: র‌্যাব

January 29, 2020 | 7:46 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা সামনে রেখে প্রশ্নপত্র ফাঁসকারী চক্র এবারও সক্রিয় হয়ে উঠেছে বলে জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বিজ্ঞাপন

রাজধানীর সবুজবাগ এলাকায় অভিযান চালিয়ে এমনই এক চক্রের সদস্য রাশেদুল হাসান রাব্বিকে গ্রেফতারের পর এ তথ্য জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীটি। তারা বলছে, এই চক্রটি মূলত ভুয়া প্রশ্নপত্র ফাঁস করে বিভিন্ন মানুষের কাছ থেকে অর্থ আদায় করে থাকে।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে র‌্যাব-৩-এর অপারেশন অফিসার অতিরিক্ত পুলিশ সুপার ফয়জুল ইসলাম এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান।

ফয়জুল ইসলাম বলেন, আগের কয়েক বছরের মতো এবারও ভুয়া প্রশ্নপত্র ফাঁসকারী চক্র সক্রিয় হয়ে উঠেছে। প্রতিটি পাবলিক পরীক্ষার সময় র‌্যাবের গোয়েন্দা টিম মাঠে কাজ করে থাকে। প্রতিবারই এসব চক্রের সদস্যদের আটক করে থাকে র‌্যাব। এবারও এসএসসি পরীক্ষা সামনে রেখে একটি চক্র পরীক্ষার আগের রাতে শিক্ষার্থীদের প্রশ্নপত্র পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়ে অনেকের কাছে টাকা চেয়ে আসছিল। চক্রটি ফল পরিবর্তনের আশ্বাস দিয়েও টাকা হাতিয়ে নেওয়ার পাঁয়তারা করছিল।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে জানানো হয়, পরীক্ষার আগে এসব ভুয়া প্রশ্নপত্র ফাঁসকারী চক্র যেন ডালপালা বিস্তার করতে না পারে, সেজন্য মঙ্গলবার (২৮ জানুয়ারি) রাজধানীর সবুজবাগ এলাকায় অভিযান চালিয়ে রাশেদুল হাসান রাব্বিকে আটক করা হয়েছে। এসময় তার কাছ থেকে অসংখ্য ফেসবুক আইডি, দুইটি মোবাইল ও ১০টি সিম কার্ড উদ্ধার করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রাব্বি জানিয়েছে, ২০১৮ সাল থেকে প্রশ্নপত্র ফাঁস ও রেজাল্ট পরিবর্তনের আশ্বাস দিয়ে বিভিন্ন গুজব ছড়িয়ে বিকাশের মাধ্যমে অবৈধ অর্থ উপার্জন করে আসছে সে। একই অভিযোগে সবুজবাগ ও তেজগাঁও থানার দুইটি মামলা গ্রেফতার করা হয়েছিল তাকে। মামলা দু’টিই এখন বিচারাধীন। তার বিরুদ্ধে সবুজবাগ থানায় আরও একটি মামলা করেছে র‌্যাব।

অভিভাবকদের উদ্দেশে ফয়জুল ইসলাম বলেন, পরীক্ষার্থীদের এসব ভুয়া প্রশ্নপত্র পাইয়ে দেওয়ার জন্য আপনারা কোনোভাবে টাকা খরচ করবেন না। এমন মানসিকতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

এক প্রশ্নের জবাবে এই র‌্যাব কর্মকর্তা বলেন, এই চক্রের আরও বেশ কয়েকজন সদস্য রয়েছে। তাদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন