বিজ্ঞাপন

‘নির্বাচন দেখলেই গায়ে জ্বর আসে বিএনপির’

January 29, 2020 | 11:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের মন্ত্রী-এমপিরা বলেছেন, অবৈধভাবে সামরিক স্বৈরাচারের হাতে জন্ম নেওয়া বিএনপি জন্মগতভাবেই নির্বাচনকে ভয় পায়। নির্বাচন দেখলেই তাদের গায়ে জ্বর আসে।

বিজ্ঞাপন

বুধবার (২৯ জানুয়ারি) রাতে প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও পরে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা এসব কথা বলেন।

সরকারি দলের সংসদ সদস্যরা বলেন, সিটি নির্বাচন নিয়েও বিএনপি ষড়যন্ত্র করছে। বিএনপির ভোটাররাও দ্বিধা-দ্বন্দ্বে রয়েছে, বিএনপি শেষ পর্যন্ত নির্বাচনে থাকবে, নাকি অতীতের মতো নির্বাচনের সকালে মিথ্যা অভিযোগ তুলে মাঠ ছেড়ে পালাবে। বিএনপি ও ঐক্যফ্রন্টের নেতারাই বলেন, বিএনপি হচ্ছে রাজাকারদের দল, চোর-বাটপারে ভরে গেছে। বিএনপি কোনো রাজনৈতিক দল নয়, দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত মা-ছেলের সমিতি।

আলোচনায় অংশ নেন সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ, জলবায়ু বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সরকারি দলের আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, জিল্লুল হাকিম, নুরুন্নবী চৌধুরী শাওন, মেহের আফরোজ চুমকি, মমতাজ বেগম, হাবিবা রহমান খান, আলী আজম, উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজী মোহাম্মদ শাহনেওয়াজ ও জাতীয় পার্টির ফখরুল ইমাম।

বিজ্ঞাপন

আলোচনায় অংশ নিয়ে সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফ বলেন, জাতির জনকের সারা জীবনের সংগ্রাম ছিল এই জাতির জন্য। তার জন্ম না হলে বাংলাদেশ তৈরি হতো না। বঙ্গবন্ধুর মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের মানুষের সঙ্গে নিবিড়ভাবে মিশেছেন। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে মানুষের পাশে দাঁড়িয়েছেন। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলা। সেই লক্ষ্য নিয়ে কাজ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে যেভাবে দেশ চলছে, তাতে আমরা খুব দ্রুত উন্নতির দিকে এগিয়ে যাব— এ নিয়ে কোনো সন্দেহ নেই।

সরকারি দলের আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী বিএনপির সংসদ সদস্যদের কঠোর সমালোচনা করে বলেন, এমপি হিসেবে সব সুযোগ-সুবিধা নিচ্ছেন, ট্যাক্স ফ্রি গাড়ি নিচ্ছেন, প্লটের জন্য আবেদন করছেন। আবার নির্লজ্জের মতো নির্বাচন নিয়ে প্রশ্ন তোলেন। বিএনপির এক চেয়ারপারসন (খালেদা জিয়া) এতিমের টাকা আত্মসাত করে কারাগারে। আরেকজন ভারপ্রাপ্ত চেয়ারপারসন দুর্নীতি ও ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাজাপ্রাপ্ত হয়ে লন্ডনে পলাতক থেকে ষড়যন্ত্র করছে। এমন ব্যক্তিদের নেতৃত্ব মেনে যারা সংসদে কথা বলেন, তাদের নীতি-নৈতিকতা কিছু আছে বলে মনে হয় না।

নুরুন্নবী চৌধুরী শাওন বলেন, বিএনপি জন্মগতভাবেই নির্বাচনকে ভয় পায়। নির্বাচন এলেই তাদের গায়ে জ্বর আসে। কারণ দলটির জন্মই হয়েছে অবৈধ ক্ষমতা দখলকারী সামরিক স্বৈরাচারের পকেট থেকে। সিটি করপোরেশন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে নিজেরা মারামারি করে সরকারি দলের ওপর দোষ চাপানোর চেষ্টা করছে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীকে নিয়ে লেখা একটি স্বরচিত গান পরিবেশন করে সরকার ও বিরোধী দলের সংস সদস্যদের চাঙ্গা করে তোলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী ও সরকার দলীয় সংসদ সদস্য মমতাজ বেগম। তিনি বলেন, বঙ্গবন্ধু জন্ম না হলে আমরা কেউ এমপি, শিল্পী কিছুই হতে পারতাম না। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় আসার পর দেশে গান-বাজনা বা সাংস্কৃতিক চর্চা প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। উদীচীসহ সাংস্কৃতিক অনুষ্ঠান এমন কোন জায়গা নেই যেখানে বোমা হামলা করা হয়নি। কারণ শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিরা অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষতা ও মানুষের কথা বলে। এটাই তাদের প্রধান গাত্রদাহ ছিল।

সরকারি দলের আলী আজম বলেন, কানাডার ফেডারেল কোর্ট বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে ঘোষণা করেছে। বিএনপি এখন রাজাকারদের দল। বিএনপিতে চোর-বাটপারে ভরে গেছে। বিএনপি এখন কোনো রাজনৈতিক দল নয়, এটা মা-ছেলের সমিতি। এসব কথা বিএনপি ও ঐক্যফ্রন্টের নেতারাই বলেন।

জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, রাষ্ট্রপতি ১৬৩ পৃষ্ঠার ভাষণ দিয়েছেন। তিনি যে ভাষণ দিয়েছেন, মনে হয় তার অনেকাংশই উনি (রাষ্ট্রপতি) বিশ্বাস করেন না। দেশের কর জিডিপির হার অত্যন্ত লজ্জাজনক ও উদ্বেগজনক। বিপুলসংখ্যক ধনীর কাছ থেকে আয়কর গ্রহণ না করাই এর অন্যতম কারণ। রাজনৈতিক সদিচ্ছার কারণে সরকার আয়কর প্রদানে যোগ্য বিপুলসংখ্যক মানুষের কাছে যাচ্ছে না, যেতে পারছে না। দেশে অনিয়ম-দুর্নীতি বন্ধ করতে পারলে জিডিপি বহুলাংশে বৃদ্ধি পেত। টাকার এতই সংকট তৈরি হয়েছে যে সরকার খুঁজে বেড়াচ্ছে কোথায় টাকা আছে। ব্যাংকগুলোকে পরিবারতন্ত্র করা হয়েছে। ব্যাংকিং সেক্টর আজ প্রায় ধ্বংসের মুখোমুখি। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক ক্যারিশমায় দেশ আজ অনেক এগিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন