বিজ্ঞাপন

বেসিস সফটএক্সপো, ডিজাইনিং দ্য ফিউচার

February 22, 2018 | 8:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: তথ্য প্রযুক্তিখাতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে বাংলাদেশও। এই খাতে কাজ করা দেশীয় প্রতিষ্ঠানের সক্ষমতা তুলে ধরতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হয়েছে বেসিস সফটএক্সপো-২০১৮।

বৃহস্পতিবার সকালে চার দিনব্যাপী এই এক্সপোর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

বিজ্ঞাপন

এবারের স্লোগান ‘ডিজাইনিং দ্য ফিউচার’। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এই এক্সপোর আয়োজন করেছে।

আয়োজকদের দাবি, এর মাধ্যমে দেশীয় প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক মানের সেবা দিতে সক্ষম তা ফুটে উঠেছে।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, বেসিস সফটএক্সপো দেশের তথ্য প্রযুক্তি খাতের অগ্রগতির সাক্ষ্য বহন করছে। এই এক্সপোর মাধ্যমে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যে আন্তর্জাতিক মানের সেবা দিতে সক্ষম সেটাও স্পষ্ট হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে ডাক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, এবারের আয়োজন পরিসরে যেমন বড়, তেমনই বিশ্ব অঙ্গনে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের অগ্রগতির পরিচয়ও বহন করছে।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানের পর দুপুর ৩টায় স্টার্টআপের ওপর একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

আয়োজকরা জানান, এবারের এক্সপোতে ৪টি বিশেষ জোন রয়েছে। এগুলো হচ্ছে সফটওয়্যার সেবাপ্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন এবং আইটিইএস ও বিপিও জোন। এক্সপোতে ১৮০টির বেশি দেশি-বিদেশি প্রতিষ্ঠানের স্টল রয়েছে।

বিজ্ঞাপন

তথ্য-প্রযুক্তি খাতে আগ্রহী তরুণ-তরুণীদের জন্য আয়োজন করা হবে ৩০টির বেশি প্রযুক্তি বিষয়ক সেমিনার। এতে অংশ নেবেন শতাধিক দেশি-বিদেশি তথ্য ও প্রযুক্তিবিদ। এক্সপোতে আউটসোর্সিং বিষয়ে কনফারেন্স অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/ইএইচটি/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন