বিজ্ঞাপন

তুরঙ্গমী’র ছয় বছর ও ‘চমৎকৃত ৬’

January 30, 2020 | 7:39 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

২০১৪ সালের ৩১ জানুয়ারি বাংলাদেশের নাচে পেশাদারিত্ব প্রতিষ্ঠা এবং নিজস্ব সমসাময়িক নৃত্যধারা প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করে ‘তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার’। যা বাংলাদেশের প্রথম নাচভিত্তিক রেপার্টরি। ২০১৮ সালে তুরঙ্গমী রেপার্টরির চার বছর পূর্তিতে শুরু হয় ‘তুরঙ্গমী স্কুল অব ড্যান্স’র কার্যক্রম। প্রথাগত নৃত্যশিক্ষার পাশাপাশি নাচের ওপর গবেষণাভিত্তিক কাজ করছে এই ডান্স স্কুল।

বিজ্ঞাপন

২০১৯ সালের ৩১জুলাই ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিল ইউনেস্কোর সদস্যপদ লাভ করে তুরঙ্গমী স্কুল অব ড্যান্স এবং ব্যক্তিগতভাবে পূজা সেনগুপ্ত- যিনি একাধারে নৃত্যশিল্পী, নৃত্য নির্দেশক ও আর্টিস্টিক ডিরেক্টর।

শুক্রবার (৩১ জানুয়ারী) প্রতিষ্ঠার ৬ বছর পূর্ণ করতে যাচ্ছে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার। ৬ বছরের পথচলার আনন্দকে উদযাপন করতে ‘চমৎকৃত ৬’ শিরোনামে একটি ভিডিও নির্মাণ করেছে তুরঙ্গমী।

বিজ্ঞাপন

পূজা সেনগুপ্ত জানান, ‘প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আগামী ২৩, ২৪ ফেব্রুয়ারি ঢাকার নিউ ইস্কাটনে তুরঙ্গমীর নিজস্ব স্টুডিওতে কোরিওগ্রাফী ও নৃত্য প্রযোজনা নির্মান কৌশলের উপর বিশেষ কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালাটি বিনামূল্যে করানো হবে যা সবার জন্য উন্মুক্ত। আর কর্মশালা থেকে নির্বাচিত নৃত্যশিল্পীরা তুরঙ্গমীর সাথে পেশাদার ভিত্তিতে কাজ করার এবং এপ্রিল মাসে একটি আন্তর্জাতিক নৃত্য উৎসব এ অংশগ্রহনের সুযোগ পাবেন।’

সারাবাংলা/এএসজি/পিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন