বিজ্ঞাপন

করোনাভাইরাসে আক্রান্ত ফুটবল

January 31, 2020 | 11:33 am

স্পোর্টস ডেস্ক

চীনে করোনাভাইরাস ভয়াবহরূপ ধারণ করেছে। এখন পর্যন্ত প্রায় ২০০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এই ভাইরাসের প্রকোপে। চীন ছাড়িয়ে আরও ১৬ টি দেশে ইতোমধ্যে এই ভাইরাস ছড়িয়ে যাওয়ার খবর পাওয়া গিয়েছে। করোনার প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গনেও। বাতিল হয়ে গেছে চীনে অনুষ্ঠিতব্য বিশ্ব অ্যাথলেটিক্স ইনডোর চ্যাম্পিয়নশিপ। সেই সাথে অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়েছে দেশটির ফুটবলের শীর্ষ লিগ ‘চাইনিজ সুপার লিগ’।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতেই লিগের সময়সূচী পিছিয়ে দিয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন। আগামী ২২ ফেব্রুয়ারি থেকে মাঠে গড়ানোর কথা ছিল টুর্নামেন্টটির। কিন্তু করোনার প্রভাবে এখন পর্যন্ত নতুন সময়সূচী প্রকাশ করেনি ফেডারেশন।

শুধু লিগই নয়। অনিশ্চিত হয়ে পরছে চীনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক ম্যাচগুলোও। এখন পর্যন্ত আন্তর্জাতিক ম্যাচের সূচি অপরিবর্তিত থাকলেও চীনের বর্তমান অবস্থা পর্যালোচনা করে ধারণা করা হচ্ছে পেছাবে সেগুলোও। এ বিষয়ে চীনের ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, আন্তর্জাতিক সূচির কোনো পরিবর্তন হলে তা দ্রুতই জানিয়ে দেওয়া হবে।

বিজ্ঞাপন

জানা গেছে সবচেয়ে বেশি সমস্যায় ভুগছে চীনের নারী ফুটবল দল। অস্ট্রেলিয়াতে বর্তমানে দল একটি হোটেলে বন্দী অবস্থায় রয়েছে। কেননা সেই হোটেলে একজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এরপর থেকে সেই হোটেল থেকে কেউই বের হতে পারছেন না। ফলে সংশয় দেখা দিয়েছে থাইল্যান্ডের সঙ্গে অলিম্পিক ফুটবলের বাছাইপর্বের প্রথম ম্যাচে চীনের খেলা নিয়ে। এদিকে সেই ম্যাচের টিকিট বিক্রি ইতোমধ্যে বাতিল করেছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

ফুটবলের সাথে সাথে অনিশ্চয়তা দেখা দিয়েছে বেশ কিছু টুর্নামেন্ট নিয়েও। ফেব্রুয়ারির মাঝামাঝিতে পুরুষদের আল্পলাইন স্কিংয়ের ওয়ার্ল্ডকাপ রেস হওয়ার ছিল। সে টুর্নামেন্ট বাতিল করা হয়েছে। সংশয় দেখা দিয়েছে ফর্মুলা ওয়ান নিয়েও। এপ্রিলে সাংহাইয়ে গ্রাঁ প্রিঁ  হবে কি না সেটি নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা।

এ ছাড়াও ফেড কাপের এশিয়া/ওশেনিয়া অঞ্চলের ইভেন্টটি চীনের ডংগুয়ান থেকে সরিয়ে কাজাখিস্তানে নিয়ে গেছে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। নতুন সময়সূচি দেওয়া হয়েছে ৪ থেকে ৮ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন