বিজ্ঞাপন

উহান থেকে ৩৬১ বাংলাদেশি শিক্ষার্থী ফিরছে আজ রাতেই

January 31, 2020 | 11:27 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই চীনের হুবেই প্রদেশের উহান থেকে ৩৬১ জন বাংলাদেশি শিক্ষার্থীকে আজ শুক্রবারই (৩১ জানুয়ারি) দেশে ফিরিয়ে আনা হচ্ছে। চীন থেকে একটি বিশেষ ফ্লাইটে করে দেশে আন হবে তাদের। ফ্লাইটটি শুক্রবার দিবাগত মধ্যরাতে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে পারে।

বিজ্ঞাপন

শুক্রবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানের উপস্থিতিতে সংশ্লিষ্টদের নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- চীনের উহানে বাংলাদেশি শিক্ষার্থীরা নিরাপদে

বৈঠকে উপস্থিত একটি সূত্র সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছে। বৈঠকটি এখনো চলমান রয়েছে। বৈঠক শেষে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানোর কথা রয়েছে।

বিজ্ঞাপন

বৈঠক সূত্র বলছে, বাংলাদেশি শিক্ষার্থীদের দেশে ফিরিয়ে আনার পর কোথায় রাখা হবে, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। কারও শরীরে করোনাভাইরাস আক্রমণ করলে ১৪ দিন পর্যন্ত তা সুপ্ত থাকতে পারে। চীনের উহানেই যেহেতু এই ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়েছে, সে কারণে চীন থেকে যাদের ফিরিয়ে আনা হচ্ছে, তাদের পর্যবেক্ষণে রাখা প্রয়োজন বলে অভিমত সংশ্লিষ্টদের।

আরও পড়ুন- উহানে করোনা আতঙ্কে দিন কাটাচ্ছেন ৩শ বাংলাদেশি

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের সন্ধান পাওয়া যায়। এরপর গত একমাসে প্রায় গোটা চীনে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ২১৩ জন মারা গেছেন। বিশ্বের আরও ১৮টি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরই মধ্যে এই ভাইরাস ঘিরে বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

যে উহানে করোনাভাইরাসের সন্ধান প্রথম পাওয়া গেছে, সেই উহান শহরেরই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চার থেকে পাঁচশ বাংলাদেশি শিক্ষার্থী পড়ালেখা করেন। করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকায় উহান শহরে সব ধরনের যানচলাচল বন্ধ ঘোষণা করা হলে শিক্ষার্থীরা মূলত অবরুদ্ধ হয়ে পড়েছেন। খাদ্য সংকটেও রয়েছেন তারা।

আরও পড়ুন- উহানে বিপদে বিদেশি শিক্ষার্থীরা, দেশে ফেরার আকুতি

এদিকে, উহানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের দেশে ফিরিয়ে আনতে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা চীন সরকারের সঙ্গে যোগাযোগ রাখছে। শিক্ষার্থীদের ফিরিয়ে আনতে ঢাকা প্রস্তুত। সর্বশেষ বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী আবুল মোমেন জানান, চীন সরকার অনুমতি দিলে এক ফ্লাইটে সব বাংলাদেশি শিক্ষার্থীকে ফিরিয়ে আনা হবে। পরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকার উহান থেকে বাংলাদেশি শিক্ষার্থীদের ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন