বিজ্ঞাপন

উহানে যাচ্ছে বিমানের বিশেষ ফ্লাইট, ফিরবে ৩৬১ বাংলাদেশি

January 31, 2020 | 11:51 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চীনের হুবেই প্রদেশের উহানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীসহ অন্যদের ফিরিয়ে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট যাচ্ছে উহানে। ওই ফ্লাইটে করেই শিক্ষার্থীসহ ৩৬১ বাংলাদেশি দেশে ফিরবেন। দেশে পৌঁছানোর পর এসব বাংলাদেশিদের আশকোনা হজ ক্যাম্পে ‘কোয়ারেনটাইন’ ইউনিটে রাখা হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- উহান থেকে ৩৬১ বাংলাদেশি শিক্ষার্থী ফিরছে আজ রাতেই

শুক্রবার (৩১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জের কনফারেন্স রুমে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। এর আগে তিন মন্ত্রী সংশ্লিষ্টদের নিয়ে এক বৈঠক করেন।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, উহান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনতে আমরা প্রস্তুত ছিলাম আগে থেকেই। চীন সরকারকেও আমরা জানিয়েছিলাম। তারা অনুমতি দিয়েছে, আমরা এখন সেখান থেকে আমাদের নাগরিকদের ফিরিয়ে আনতে পারি। সে অনুযায়ী আজ (শুক্রবার) বিকেল ৫টায় বিমানের একটি বিশেষ ফ্লাইট যাবে উহানে। সেখান থেকে বাংলাদেশিদের নিয়ে আসা হবে এই ফ্লাইটে। শনিবার (১ ফেব্রুয়ারি) ভোর নাগাদ ফ্লাইটটি ঢাকা নামবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, উহান থেকে মোট ৩৬১ জন বাংলাদেশি ফিরবে বিশেষ ফ্লাইটে করে। এর মধ্যে শিক্ষার্থীদের পরিবারের সদস্য রয়েছেন ১৮ জন, শিশু রয়েছে দুইটি। বাকিরা সব শিক্ষার্থী।

বিজ্ঞাপন

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের সন্ধান পাওয়া যায়। এরপর গত একমাসে প্রায় গোটা চীনে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ২১৩ জন মারা গেছেন। বিশ্বের আরও ১৮টি দেশে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরই মধ্যে এই ভাইরাস ঘিরে বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

আরও পড়ুন- উহানে করোনা আতঙ্কে দিন কাটাচ্ছেন ৩শ বাংলাদেশি

বিজ্ঞাপন

যে উহানে করোনাভাইরাসের সন্ধান প্রথম পাওয়া গেছে, সেই উহান শহরেরই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চার থেকে পাঁচশ বাংলাদেশি শিক্ষার্থী পড়ালেখা করেন। করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকায় উহান শহরে সব ধরনের যানচলাচল বন্ধ ঘোষণা করা হলে শিক্ষার্থীরা মূলত অবরুদ্ধ হয়ে পড়েছেন। খাদ্য সংকটেও রয়েছেন তারা।

আরও পড়ুন- উহানে বিপদে বিদেশি শিক্ষার্থীরা, দেশে ফেরার আকুতি

বিজ্ঞাপন

এদিকে, উহানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের দেশে ফিরিয়ে আনতে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা চীন সরকারের সঙ্গে যোগাযোগ রাখছে। শিক্ষার্থীদের ফিরিয়ে আনতে ঢাকা প্রস্তুত। সর্বশেষ বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী আবুল মোমেন জানান, চীন সরকার অনুমতি দিলে এক ফ্লাইটে সব বাংলাদেশি শিক্ষার্থীকে ফিরিয়ে আনা হবে। পরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকার উহান থেকে বাংলাদেশি শিক্ষার্থীদের ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে।

সারাবাংলা/এসজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন