বিজ্ঞাপন

নাটকীয় বছর পার করে আজ ইইউ ছাড়ছে যুক্তরাজ্য

January 31, 2020 | 1:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

তিন বছর ধরে রাজনৈতিক টানাপোড়েন, দুই প্রধানমন্ত্রীর বিদায় এবং যুক্তরাজ্যে কয়েকদফা ভয়াবহ আন্দোলনের পর অবশেষে ব্রেক্সিট কার্যকর হচ্ছে। শুক্রবার (৩১ জানুয়ারি)  গ্রিনিচ মান সময় রাত ১১টায় আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর সঙ্গে ৪৭ বছরের সম্পর্ক ঘুচিয়ে যুক্তরাজ্য ওই ব্লক থেকে বেরিয়ে আসবে। খবর আল জাজিরা।

বিজ্ঞাপন

প্রথম দেশ হিসেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ছে যুক্তরাজ্য এবং ২০২০ সালের ডিসেম্বর ৩১ তারিখ পর্যন্ত সময়কালকে ইইউ থেকে বেরিয়ে আসার ‘ট্রানজিশনাল পিরিয়ড’ হিসেবে ঘোষণা করেছে দেশটি।

এর আগে, এই সপ্তাহে যুক্তরাজ্যের সদস্যরা ইইউ পার্লামেন্টে তাদের সর্বশেষ পর্যায়ের বক্তব্য উপস্থাপন করেছেন। তাদের মধ্যে অনেকেই আশা প্রকাশ করে বলেছেন, এই চলে যাওয়া নতুন আরেক দিগন্ত তাদের সামনে উন্মুক্ত করতে যাচ্ছে।

গ্রিন পার্টির পক্ষ থেকে প্রতিক্রিয়া জানাতে গিয়ে মলি স্কট কাটো কেঁদে ফেলেন এবং তিনি জানান একদিন তারা আবার এইখানে ফিরে আসবে। অপরদিকে ব্রেক্সিট পার্টির নাইজেল ফারাজকে দেখা গেছে তার সহকর্মীদের সাথে মিলে ইউরোপীয় ইউনিয়নের পতাকা ওড়াতে।

বিজ্ঞাপন

নাইজেল ফারাজ জানিয়েছেন, ইউরোপের প্রতি তাদের কোন ক্ষোভ নেই। তাদের ক্ষোভ ইউরোপীয় ইউনিয়নের ব্যাপারে।

এর আগে, ২০১৬ সালের এক গণভোটে ৫২ শতাংশ যুক্তরাজ্যের নাগরিক ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে আসার পক্ষে মত দিয়েছিলেন।

ব্রেক্সিট কার্যকর হওয়ার নির্ধারিত সময়ে ওয়েস্টমিনস্টারের রাস্তায় ১০ হাজার মানুষ উপস্থিত হয়ে এই ঘটনার সাক্ষী হয়ে থাকবেন। ডোভার থেকে নির্বাচিত কনজারভেটিভ সংসদ সদস্য জানিয়েছেন, ব্রেক্সিট কার্যকর হওয়া উপলক্ষে এমন আতশবাজি করা হবে যেন ফ্রান্স থেকে তা দেখা যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন