বিজ্ঞাপন

মার্কিন কনস্যুলারের সঙ্গে ইশরাকের বৈঠক

January 31, 2020 | 5:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসের পলিটিক্যাল কনস্যুলারের সঙ্গে বৈঠক করেছেন ঢাকা দক্ষিণের বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন।

বিজ্ঞাপন

শুক্রবার (৩১ জানুয়ারি) দুপুরে গুলশানে বে টাওয়ারে এ বৈঠক অনুষ্ঠিত হয়। দুপুর ১২টায় শুরু হওয়া বৈঠক শেষ হয় ১২টা ৩৫ মিনিটে।

বৈঠক শেষে অপেক্ষমাণ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইশরাক হোসেন বলেন, ‘নির্বাচনের সার্বিক পরিস্থিতি সম্পর্কে ব্রিফ করতে মার্কিন দূতাবাসের পলিটিক্যাল কনসুলারের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছি। আপনারা জানেন, নির্বাচনের আগ মুহূর্তে ঢাকা দক্ষিণ সিটিতে বিএনপি নেতাকর্মীদের বাড়ি ঘরে তল্লাশি চালানো হচ্ছে।’

প্রায় সাড়ে চার শ’ ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ দাবি করে ঢাকা দক্ষিণে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইশরাক হোসেন বলেন, ‘ধানের শীষের কর্মী-সমর্থকরা ভোটকেন্দ্র পাহারা দেবে। কেন্দ্র দখল করা হলে দখলমুক্ত করা হবে।’

বিজ্ঞাপন

এছাড়া তিনি জানান, নির্বাচন নিয়ে কী কী শঙ্কা রয়েছে, প্রার্থী হিসেবে তার কাছে জানতে চেয়েছেন মার্কিন কূটনীতিক। সব প্রার্থী তার নির্বাচনি এলাকা নিয়ে মতামত দিয়েছেন।

আগামীকাল ১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দুই সিটিতে একটানা ভোটগ্রহণ চলবে। সিটি নির্বাচনে মেয়রপ্রার্থীরা দলীয় প্রতীকে এবং কাউন্সিলর প্রার্থীরা স্বতন্ত্র প্রতীকে নির্বাচন করছেন। এবার প্রথমবারের মতো ঢাকার দুই সিটির সবগুলো কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হচ্ছে। নির্বচানে মোট ৭৫৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মেয়র পদে প্রার্থী ১৩ জন, কাউন্সিলর পদে ৭৪৪ জন।

ঢাকা উত্তর সিটিতে মোট ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। এই সিটিতে ওয়ার্ড ৫৪টি, সংরক্ষিত মহিলা ওয়ার্ড ১৮টি। মোট ভোটকেন্দ্র ১ হাজার ৩৪৯টি, ভোটকক্ষ ৭ হাজার ৫১৬টি।

বিজ্ঞাপন

ঢাকা দক্ষিণ সিটিতে মোট ভোটার ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন। এই সিটিতে ভোটকেন্দ্র ১ হাজার ১২৪টি, ভোটকক্ষ রয়েছে পাঁচ হাজার ৯৯৮টি। দক্ষিণ সিটিতে মোট ওয়ার্ড সংখ্যা ৭৫টি, সংরক্ষিত মহিলা ওয়ার্ড ২৫টি।

ঢাকা উত্তর সিটিতে চূড়ান্তভাবে মেয়র পদে ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন—নৌকা প্রতীকে আওয়ামী লীগের আতিকুল ইসলাম, ধানের শীষ প্রতীকে বিএনপির তাবিথ আউয়াল, বাঘ প্রতীকে পিডিপি’র শাহীন খান, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ, কাস্তে প্রতীকে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাজেদুল হক ও আম প্রতীক নিয়ে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান।

ঢাকা দক্ষিণে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাত জন। তারা হলেন—নৌকা প্রতীকে আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপস, ধানের শীষ প্রতীকে বিএনপি’র ইশরাক হোসেন, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির মোহাম্মদ সাইফুদ্দিন, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আবদুর রহমান, ডাব প্রতীক নিয়ে বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান অরফে আয়াতউল্লাহ, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) বাহরানে সুলতান বাহরান এবং মাছ প্রতীক নিয়ে গণফ্রন্টের আবদুস সামাদ সুজন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন