বিজ্ঞাপন

আফ্রিকায় জোরদার জলবায়ু আন্দোলনের আহবান গ্রেটার

February 1, 2020 | 1:01 pm

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

আফ্রিকা মহাদেশে জলবায়ু পরিবর্তনের ফলে মানুষ কী কী সমস্যার মুখোমুখি হচ্ছেন তা নিয়ে এক সংবাদ সম্মেলনে কথা বলেন বিশ্ব পরিবেশ আন্দোলনের কর্মী গ্রেটা থুনবার্গ। ওই সংবাদ সম্মেলনে তিনি আফ্রিকা মহাদেশে জলবায়ু আন্দোলন আরও জোরদার করার আহবান জানিয়েছেন। শুক্রবার (৩১ জানুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

ওই সংবাদ সম্মেলনে উগান্ডা থেকে ভানেসা নাকাতে নামে একজন পরিবেশ আন্দোলনের কর্মী জানিয়েছেন, বিশ্ব্বের অন্যান্য অঞ্চলের মতো আফ্রিকায়ও জলবায়ু আন্দোলন চলছে, কিন্তু বেশীরভাগ সময়েই মিডিয়া তাদেরকে অগ্রাহ্য করছে। যেমন তার একটি ছবি থেকে শ্বেতাঙ্গ সহআন্দোলনকারীর ছবি রাখা হলেও, টাকে বাদ দিয়ে দেওয়া হয়েছে।

ভানেসা নাকাতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদেরকে জানান, এখনই সময় বিশ্বের সবাইকে শুনতে হবে আফ্রিকায় পরিবেশ আন্দোলনের কী অবস্থা।

এদিকে, সুইডেনের রাজধানী স্টকহোমে ফ্রাইডেসফরফিউচারের আয়জন থেকে এইসব তথ্য জানানো হয়। ওই আয়োজন থেকে আরও উল্লেখ করা হয় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বের সবাইকে আরও দায়িত্বশীল আচরণ করতে হবে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনের শেষে গ্রেটা থুনবার্গ  সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন, আফ্রিকা থেকে আসা জলবায়ু আন্দোলনের খবর যেনো আরও গুরুত্ব দিয়ে প্রকাশ করা হয়। এছাড়াও তিনি ভিডিও কনফারেন্সে যুক্ত হওয়া আফ্রিকার জলবায়ু আন্দোলনের কর্মীদের আরও জোরদার ভূমিকা রাখার আহবান জানান।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন