বিজ্ঞাপন

চীন ফেরত ৭ বাংলাদেশি কুর্মিটোলায়, একজন সিএমএইচে

February 1, 2020 | 2:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শরীরের তাপমাত্রা বেশি থাকায় চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে দেশে ফিরিয়ে আনা সাত বাংলাদেশিকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া আরও একজনকে পাঠানো হয়েছে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ)। দেশে ফিরিয়ে আনা বাকিদের আশকোনা হজ ক্যাম্পে ‘কোয়ারেন্টাইন স্টেশনে’ নিয়ে যাওয়া হয়েছে। সেখানে ‘আইসোলেশন ইউনিটে’ নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে তাদের।

বিজ্ঞাপন

শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ১১টা ৫৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে উহান থেকে বাংলাদেশিরা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

আরও পড়ুন- চীন থেকে ফিরলেন ৩১২ বাংলাদেশি

বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা শাহরিয়ার সাজ্জাদ সারাবাংলাকে বলেন, চীন থেকে যারা এসেছেন, তাদের মধ্যে ৭ জনের শরীরের তাপমাত্রা ছিল বেশি। সে কারণে তাদের তাৎক্ষণিকভাবেই কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। আরও একজনকে সিএমএইচে ভর্তি করা হয়েছে।

বিজ্ঞাপন

পরে আশকোনা হজ ক্যাম্পে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, চীন থেকে মোট ৩১২ জনকে বিমানের বিশেষ ফ্লাইটে করে নিয়ে আসা হয়েছে। ফ্লাইটে ওঠার পর তাদের মধ্যে আটজনের শরীরের তাপমাত্রা বেশি পাওয়া গেছে। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।

আবুল কালাম আজাদ আরও বলেন, আট জনের মধ্যে সাত জনকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে স্থাপন করা আইসোলেশন ইউনিটে ভর্তির জন্য পাঠানো হয়েছে। আরেকজন নারী পেশায় নার্স। তিনি সাত মাসের অন্তঃস্বত্ত্বা। তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে পাঠানো হয়েছে।

আরও পড়ুন:- জেনে নিন, করোনাভাইরাস থেকে বিপদমুক্ত থাকবেন কীভাবে?

বিজ্ঞাপন

বিমানবন্দর সূত্রে জানা যায়, এর আগে উহানের তিয়ানহি ইন্টারন্যাশনাল বিমানবন্দর থেকে শনিবার স্থানীয় সময় ভোর পৌনে ১০টায় (বাংলাদেশ সময় সকাল পৌনে ৮টায়) ৩১২ জন বাংলাদেশিকে নিয়ে বিমানের বোয়িং ৭৭৭ উড়োজাহাজ ঢাকার পথে উড়াল দেয়। পরে বাংলাদেশ সময় দুপুর ১২টার কিছু আগে বিশেষ ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে ‘হেলথ স্ক্রিনিং’য়ের পর আট বাংলাদেশিকে পাঠিয়ে দেওয়া হয় হাসপাতালে। বাকি ৩০৪ জনকে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তত্ত্বাবধানে আশকোনা হজ ক্যাম্পে সদ্য স্থাপিত আইসোলেশন ইউনিটে নিয়ে যাওয়া হয়।

এদিকে, আইইডিসিআরের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুশতাক হোসেন জানিয়েছেন, চীন বিমানবন্দরেই দু’জনের শরীরের তাপমাত্রা বেশি থাকায় তাদের সেখানে রেখে আসা হয়েছে।

চীন ফেরত এই বাংলাদেশিদের আশকোনা হজ্জ ক্যাম্পে ১৪ দিন পর্যবেক্ষণে রাখা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। নিরাপত্তার দায়িত্বে থাকবেন পুলিশ ও সেনা সদস্যরা। কারও মধ্যে সংক্রমণের লক্ষণ দেখা গেলে তাদের সেই সময়েই স্থানান্তর করা হবে হাসপাতালে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এনএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন