বিজ্ঞাপন

শীত গাইছে বিদায়ের গান

February 2, 2020 | 9:18 am

সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর

এতো সুন্দর সকাল অনেকদিন দেখিনি। রোদ উঠেছে, মৃদু বাতাস আছে। তারওপর রাজধানীতে এখনো কেমন একটা ভোটের আমেজ। যদিও ভোট শেষে রাতেই রাজধানীবাসী পেয়েছেন তাদের নতুন মেয়রদের। তবে এখনো পথে-ঘাটে ঝুলছে নির্বাচনের নানা স্মৃতিচিহ্ন। আশা করা যায় শিগগিরই এসব পরিস্কার করে আবারও ঢাকাকে পুরোনো চেহারায় ফিরিয়ে দেবেন মেয়ররা।

বিজ্ঞাপন

ঢাকায় চমৎকার সকাল বলে মনে করার কোনো কারণ নেই যে শীত চলে গেছে। দেশের উত্তরের সীমানা তেঁতুলিয়াতে আজ রোববার সকালেও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তার মানে বুঝতেই পারছেন, কেমন হাড় কাঁপছে সেখানে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন সকালে সারাবাংলাকে জানালেন যে, রংপুর বিভাগের ওপর দিয়ে এখন বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। এছাড়া রাজশাহী, টাঙ্গাইল, যশোর, নওগাঁ ও কুষ্টিয়া অঞ্চলের ওপরেও আছে শৈত্যপ্রবাহ। তিনি জানান, ৪ ফেব্রুয়ারি পর্যন্ত তাপমাত্রা সারাদেশে কমই থাকবে। মূলত এর পর থেকেই ধীরে ধীরে বাড়তে থাকবে তাপমাত্রা। আর তারপর শীত শেষ হয়ে যাবে।

তো এখন আমাদের আসলে যে কদিন শীত আছে, মাঘ মাস আছে সে কদিন উপভোগ করে নেওয়া উচিত। আবার এক বছর পর শীতের দেখা পাওয়া যাবে। কে জানে তখন মনমতো ঠান্ডা পড়বে কি না। পৃথিবীর জলবায়ুর যে অবস্থা, তাতে আসলে কিছুই নিশ্চিত করে বলা যায় না।

বিজ্ঞাপন

রাজধানীতে আজ বিরোধী দলের হরতাল। তবে আবহাওয়ার মতো হরতালও জমেনি। রাস্তায় যানবাহন আছে, পাশাপাশি আছে যানজটও। তাই যারা ভেবেছেন হরতালে আস্তে ধীরে আয়েশ করে বাড়ি থেকে বের হবে আর অফিসে গিয়ে বলবেন হরতালের জন্য দেরি হয়েছে, তাদের জন্য সমবেদনা।

ঢাকায় এখন তাপমাত্রার পারদ উঠেছে কেবল ১৭ ডিগ্রিতে। কিছুটা কুয়াশা থাকলেও রোদ আছে। দিন গড়াতে রোদের তেজ বাড়বে, সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রিতে উঠে যাবে। রাতে অবশ্য আবার কমবে। মানে ঘুমটা আরামের হবে। আর তো মাত্র কটা দিন, তারপরই শেষ হবে লেপ-কম্বল মুড়ি দিয়ে ঘুমানোর দিন। শেষ কটা দিন তাই আয়েশ করে নিন।

সবাই ভালো থাকুন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন