বিজ্ঞাপন

উহান থেকে গিয়ে ফিলিপাইনে মৃত্যু

February 2, 2020 | 10:53 am

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ফিলিপাইনে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। চীনের বাইরে অন্য দেশগুলোতেও সংক্রমণ ছড়িয়ে পড়ার পর এই প্রথম করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটলো।

বিজ্ঞাপন

অবশ্য ফিলিপাইনে মৃত ৪৪ বছর বয়সী ব্যক্তি চীনের নাগরিক। তিনি হুবেই প্রবেশের উহান শহরের বাসিন্দা। আর উহান থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, চীন থেকে আক্রান্ত অবস্থাতেই তিনি ফিলিপাইনে যান। আর সেখানেই তার মৃত্যু হয়।

নিউমোনিয়ার লক্ষণ নিয়ে তিনি ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি হাসপাতালে ভর্তি হন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। জানা গেছে, উহান থেকে হংকং হয়ে তিনি ফিলিপাইনে পৌঁছেন।

বিজ্ঞাপন

এছাড়া ৩৮ বছর বয়সী করোনাভাইরাসে আক্রান্ত এক নারীকেও সনাক্ত করা হয়েছে ফিলিপাইনে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত করোনাভাইরাসের আক্রান্ত হয়ে মারা গেছেন ৩০০ এর বেশি মানুষ। আর বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার।

ফিলিপাইনে নিযুক্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রবীন্দ্র আবেয়াসিংঘে দেশটির সাধারণ মানুষকে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, চীনের বাইরে এটিই প্রথম করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা। কিন্তু আমাদের এটাও মাথায় রাখতে হবে যে, স্থানীয়ভাবে তিনি আক্রান্ত হননি। তিনি চীন থেকে সংক্রমিত হয়ে এসেছিলেন।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী ফ্রানসিসকোর বরাত দিয়ে ফিলিপাইনের গণমাধ্যম র‌্যাপলার জানিয়েছে, আক্রান্ত ব্যক্তি সুস্থ হওয়ার পথেই ছিলেন। তবে গত ২৪ ঘণ্টায় তার শারীরিক অবস্থা বেশি খারাপ হয়ে যায়। করোনাভাইরাস মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

ওই ব্যক্তি যে প্লেনে করে ফিলিপাইনে এসেছিলেন সেই প্লেনের সহযাত্রী, কেবিন ক্রু, যে হোটেলে ছিলেন সেখানকার কর্মীদের খুঁজে বের করার চেষ্টা করছে দেশটির স্বাস্থ্যবিভাগ। এরপর তাদেরও স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

সারাবাংলা/এসএমএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন