বিজ্ঞাপন

‘পোস্টার সরবে ৩ দিনে, লেমিনেটেড পোস্টার রিসাইকেল হবে’

February 2, 2020 | 7:42 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) বেসরকারিভাবে মেয়র নির্বাচিত ঘোষণার পরপরই নেতাকর্মীদের পোস্টার সরানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আতিকুল ইসলাম।

বিজ্ঞাপন

ডিএনসিসি’র নবনির্বাচিত এই মেয়র বলেন, আগামী তিন দিনের মধ্যে উত্তরের সব পোস্টার সরানো হবে। কোনো পোস্টার মাটিতে ফেলা হবে না। লেমিনেটেড পোস্টারগুলো রিসাইকেল করা হবে। এরই মধ্যে নেতাকর্মীদের পোস্টার সরানোর নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৫ ফেব্রুয়ারির মধ্যে সব পোস্টার সরানো হবে।

রোববার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর বনানীতে নির্বাচনের ফল পরবর্তী প্রতিক্রিয়ায় সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আতিকুল ইসলাম।

তিনি বলেন, আমার পক্ষ থেকে আজই অনেক এলাকায় পোস্টার সরানোর কাজ শুরু হয়েছে। আওয়ামী লীগের পক্ষ থেকেও দু’টি দল কাজে নেমেছে। সিটি করপোরেশনও পোস্টার সরাচ্ছে। এবার খুব দ্রুত সময়ে পোস্টার সরে যাবে।

বিজ্ঞাপন

আতিকুল বলেন, যারা লেমিনেটেড পোস্টার রিসাইকেল করবে তারা জানিয়েছে, পোস্টারগুলো থেকে কাগজ বের করে আনা হবে। আর পলিথিন রিসাইকেল করা হবে। পোস্টার সরাতে অন্য প্রার্থীদেরও দায়িত্ব নিতে হবে বলে মন্তব্য করেন তিনি।

এর আগে, শনিবার (১ ফেব্রুয়ারি) ঢাকার দুই সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। ঢাকা উত্তর সিটিতে ১৩১৮টি কেন্দ্রের সবগুলো কেন্দ্রের ফলে আতিকুল ইসলাম পান ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির তাবিথ আউয়াল পান ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট। ১ লাখ ৮৩ হাজার ৫০ ভোটের ব্যবধানে এই সিটিতে বিজয়ী হন আতিকুল। শনিবার দিবাগত রাত পৌনে ৩টার দিকে ডিএনসিসি’র রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম তাকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেন।

নির্বাচনে ভোট দেওয়ায় সবাইকে ধন্যবাদ জানিয়ে আতিকুল ইসলাম বলেন, যারা আমাকে ভোট দিয়েছেন ও যারা দেননি, তাদের সবাইকে ধন্যবাদ জানাই। এখন আমার লক্ষ্য সবাইকে নিয়ে সবার ঢাকা গড়ে তোলা। এই অপরিকল্পিত শহরকে পরিকল্পিতভাবে গড়ে তোলার জন্য সবার সহযোগিতা কামনা করছি। আতিকুল ইসলাম একটি সুষ্ঠু, সুন্দর, অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য ধন্যবাদ জানান সবাইকে। তিনি প্রতিপক্ষ প্রার্থী ও নির্বাচন কমিশনকেও ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

সবাইকে নিয়ে উন্নত নগরী গড়ে তোলার চ্যালেঞ্জ

সবাইকে নিয়ে উন্নত নগরী গড়ে তোলার চ্যালেঞ্জে এগিয়ে যাবেন উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, আমাদের অনেক চ্যালেঞ্জ আছে, সবাইকে নিয়ে মোকাবিলা করব। এটি একলা চলার পথ না। সবাইকে সঙ্গে নিয়ে সমস্যার সমাধান করব। বিভিন্ন খাতে বিশেষজ্ঞ যারা আছেন, তাদের নিয়ে নগরের সমস্যা দূর করব।

এর আগে, আনিসুল হকের মৃত্যুর পর উপনির্বাচনের মাধ্যমে ডিএনসিসি মেয়র নির্বাচিত হয়েছিলেন আতিকুল। ওই নির্বাচনে বিজয়ী হয়ে ৯ মাস কাজ করার সুযোগ পেয়েছিলেন তিনি। ওই সময়কে ‘অনুশীলনের সময়’ বলে আখ্যা দেন তিনি। আতিকুল বলেন, আমি ৯ মাস অনুশীলন করেছি। আর তাই নগরবাসীর কাছে একটি সুযোগ চেয়েছিলাম। সেই সুযোগ আমাকে দিয়েছেন নগরবাসী। প্রয়াত মেয়র আনিসুল হকের অসমাপ্ত কাজ শেষ করাই হবে আমার অন্যতম লক্ষ্য। এছাড়াও নতুন ১৮টি ওয়ার্ড নিয়েও কাজ করা হবে। এই ওয়ার্ডগুলোকে আধুনিক করে গড়ে তুলতে কাজ শুরু করতে হবে। একনেকে ফাইল আছে। আশা করি পাস হয়ে যাবে খুব দ্রুতই।

সমন্বিত নগর ব্যবস্থা ছাড়া ইশতেহার বাস্তবায়ন সম্ভব কি না— এমন প্রশ্নের জবাবে আতিকুল ইসলাম বলেন, আমি বলেছি নির্বাচিত হলে জবাবদিহিতা নিশ্চিত করব। প্রতিমাসে টাউন হল মিটিং করব। সেখানে উপস্থিত থাকবেন নগরীর উন্নয়নে জড়িত সব কর্তৃপক্ষ। সবাইকে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। শনিবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা হয়েছে। সব সমস্যা সমাধানে সরকার ও প্রধানমন্ত্রী সব ধরনের সহায়তা করবেন বলে জানিয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন উত্তর সিটির আওয়ামী লীগ গঠিত নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক তোফায়েল আহমেদ। আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এ কে এম রহমতুল্লাহ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, ঢাকা-১৩ আসনে সরকার দলীয় সংসদ সদস্য সাদেক খানসহ অন্যরা।

বিজ্ঞাপন

ঐক্যবদ্ধ থাকায় জয়, বিএনপি জনবিচ্ছিন্ন: তোফায়েল

এদিকে, নির্বাচন পরবর্তী সংবাদ সম্মেলনে উত্তর সিটিতে আওয়ামী লীগ গঠিত নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক তোফায়েল আহমেদ বলেন, তৃণমূল থেকে দল ঐক্যবদ্ধ থাকলে লক্ষ্যে পৌঁছানো অসম্ভব কিছু না। আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকার কারণেই নির্বাচনে জয়লাভ করেছে। কিন্তু বিএনপি জেতার জন্য নির্বাচনে অংশ নেয়নি, শুধু নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে তারা নির্বাচন করেছে।

বিএনপির ডাকা হরতাল প্রসঙ্গে তিনি বলেন, এই হরতালের কোনো ভিত্তি নেই। তারা প্রথমে নির্বাচনে পরাজিত হয়েছে। আর আজ জনবিচ্ছিন্ন হরতাল ডেকেছে, যেখানে কেউ তাদের ডাকে সাড়া দেয়নি। এর মাধ্যমে দুইটি পরাজয়ের গ্লানি নিল বিএনপি।

নির্বাচনের দিন সাংবাদিকদের ওপর হামলার বিষয়ে তোফায়েল আহমেদ বলেন, এটি দুঃখজনক। কারা এমন করেছে, তা বের করা তেমন কষ্টসাধ্য বিষয় না। আমি প্রশাসনকে অনুরোধ করব, অপরাধীদের আইনের আওতায় আনার জন্য।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ সেলিম বলেন, প্রধানমন্ত্রী দেশের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন। তিনি ঢাকার উন্নয়নেও যা করার দরকার তার সবকিছুই করবেন।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন