বিজ্ঞাপন

ইদলিবে হামলা, চার তুর্কি ও ছয় সিরিয়ান সৈন্যের মৃত্যু

ফেব্রুয়ারি ৩, ২০২০ | ১:৪৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব শহরে সরকারি বাহিনীর হামলায় চার তুর্কি ও ছয় সিরিয়ান সৈন্যের মৃত্যু হয়েছে। সোমবার (৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে চালানো এই হামলায় আরও নয় তুর্কি সৈন্য আহত হয়েছেন, তাদের মধ্যে একজনের অবস্থা সংকটাপন্ন। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

বিজ্ঞাপন

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত যুদ্ধবিধ্বস্ত ইদলিব অঞ্চলে তুরস্কের সেনাবাহিনী কাজ করছিল। সেইখানে সিরিয়ার সরকারি বাহিনী হামলা চালিয়ে চার তুর্কি সৈন্যকে হত্যা করেছে। এছাড়াও কোনো ধরণের পূর্ব ঘোষণা ছাড়াই সিরিয়ান বাহিনী তুরস্কের সেনা অবস্থানে মর্টার শেল হামলা চালিয়েছে। ওই হামলায় চার তুর্কি সৈন্য মারা যাওয়ার জবাবে তুরস্কের হামলায় ছয় সিরিয়ান সোইন্যের মৃত্যু হয়েছে।

এর আগে, রোববার (২ ফেব্রুয়ারি) তুরস্ক বৃহৎ একটি সেনা কনভয় নিয়ে আর্মার্ড কার, ফুয়েল ট্যাংকারসহ সিরিয়ায় প্রবেশ করেছিল। স্থানীয় বিদ্রোহীদের সাথে অস্ত্রবিরতি চুক্তি হওয়ার পর তুরস্কের সেনাবাহিনী সিরিয়া ছেড়ে গেলেও ইদলিব অঞ্চলে উত্তেজনা বাড়ার সঙ্গেসঙ্গে ফেব্রুয়ারিতে তারা পুনরায় সিরিয়ায় ফিরে আসলো। তুরস্কের সেনাবাহিনী কয়েকটি সেনাপোস্টের দখল নেওয়ার পর এই হামলার ঘটনা ঘটলো।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, সিরিয়ার ইদলিবে বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনী ও মিলিশিয়ার সংঘর্ষের মুখে প্রায় চার লাখ অধিবাসী পালিয়ে অন্যত্র চলে গেছেন বলে জানিয়েছিল জাতিসংঘ। আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আল কায়েদার সঙ্গে সম্পর্কিত হায়াত তাহরির আল শামস গ্রুপের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ ইদলিবে নিয়মিত ঘটনা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন