বিজ্ঞাপন

সুতার বদলে বালির বস্তা এনে ৪২ লাখ টাকা ‘পাচার’

February 3, 2020 | 5:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চীন থেকে পলিস্টার সুতা আমদানির ঘোষণা দিয়ে দুই কনটেইনারে বালি নিয়ে এসেছে ঢাকার একটি আমদানিকারক প্রতিষ্ঠান। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি প্রায় ৪২ লাখ ৫০ হাজার টাকা বিদেশে ‘পাচার’ করেছে বলে ধারণা কাস্টমস কর্মকর্তাদের।

বিজ্ঞাপন

সোমবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম বন্দরে কায়িক পরীক্ষার সময় একটি কনটেইনার খুলে বিপুল পরিমাণ বালি পেয়েছেন কাস্টমস কর্মকর্তারা। গত ২৪ জানুয়ারি একই আমদানিকারক প্রতিষ্ঠানের একই ঘোষণায় আনা আরও একটি কনটেইনার খুলে বালি পেয়েছিলেন কাস্টমস কর্মকর্তারা।

কাস্টমস সূত্রে জানা গেছে, ঢাকার বিএসসিআইসি সোয়ারা ফ্যাশন নামে একটি পোশাক প্রতিষ্ঠান এক্সিম ব্যাংকের মাধ্যমে ২৫ হাজার ৫০৫ মার্কিন ডলার এবং ২৪ হাজার ১৯২ ডলারের দুটি পৃথক ঋণপত্র খোলে। এতে চীনের জিংতাই ইয়ামিঝি টেক্সটাইল কোম্পানি থেকে পলিস্টার সুতা আমদানির ঘোষণা দেওয়া হয়েছিল।

চালান দু’টি চট্টগ্রাম বন্দরে পৌঁছার পর গত ২২ জানুয়ারি আমদানিকারক পৃথক বিল অব এন্ট্রি দাখিল করে, যার নম্বর ১৪৩০৬৮ ও ১৪৩১৪২।

বিজ্ঞাপন

চট্টগ্রাম কাস্টমসের সহকারী কমিশনার সানজিদা অনুসূয়া সারাবাংলাকে জানান, ২৪ জানুয়ারি প্রথম চালানের কনটেইনার খালাসের সময় কায়িক পরীক্ষায় বিপুল পরিমাণ বালি পাবার পর আরেকটি কনটেইনারের পণ্য খালাস স্থগিত ঘোষণা করা হয়। সোমবার সেটিও খুলে একইভাবে বস্তাভর্তি বিপুল পরিমাণ বালি পাওয়া গেছে। বালিগুলোর রাসায়নিক পরীক্ষা করা হবে।

পলিস্টার সুতা আমদানির ঘোষণা দিয়ে ৪৯ হাজার ৬৯৭ মার্কিন ডলার পাচার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে জানিয়ে সানজিদা অনুসূয়া বলেন, ‘মানি লন্ডারিংয়ের বিষয়ে আমদানিকারকের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন