বিজ্ঞাপন

২১ ফেব্রুয়ারির মধ্যে মহানগরে পূর্ণাঙ্গ কমিটি দিতে নির্দেশ

February 4, 2020 | 8:19 pm

নৃপেন রায়, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ১৫ দিনের মধ্যে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার পূর্ণ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

বিজ্ঞাপন

পাশাপাশি ঢাকা মহানগরে সহযোগী সংগঠনগুলোর মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোকেও সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সরকারি সফরে ইতালি যাওয়ার আগে দলের কেন্দ্রীয় নেতাদের মৌখিকভাবে এ নির্দেশনা দিয়ে গেছেন। আওয়ামী লীগ সভাপতির এই নির্দেশনা এরই মধ্যে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ এবং সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে এ নির্দেশনা পৌঁছে দিয়েছেন দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা।

আরও পড়ুন- ৬ মার্চের মধ্যে মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন করতে আ.লীগের চিঠি

বিজ্ঞাপন

দলের দফতর সংশ্লিষ্ট নেতারা এসব তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছে। মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির এই সাংগঠনিক নির্দেশনা নিয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক আলাপ-আলোচনাও করেছেন। তারা সংশ্লিষ্ট নেতাদের সঙ্গে মোবাইল ফোনে এসব নির্দেশনা পৌঁছে দেওয়ার কথা জানিয়েছেন।

এ বিষয়ে ঢাকা মহানগর আওয়ামী উত্তরের সভাপতি শেখ বজলুর রহমান সারাবাংলাকে বলেন, দলের সাধারণ সম্পাদক আমাদের (মহানগর উত্তর শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক) ফোন করেছিলেন। তিনি নির্দেশনা দিয়েছেন, আগামী ২১ ফেব্রুয়ারির আগে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে হবে। আমরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।

বর্তমান সরকারের টানা তৃতীয় মেয়াদে নির্বাচনি অঙ্গীকার বাস্তবায়নে শুদ্ধি অভিযান শুরু হয়। এই অভিযানের মধ্যেই বিদায়ী বছরের ৬, ৯, ১৬, ২৩ ও ২৯ নভেম্বর আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ ও মৎস্যজীবী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

একইসঙ্গে গত ৩০ নভেম্বর অনুষ্ঠিত হয় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন হয়। ওই সম্মেলনের মধ্য দিয়ে বিতর্কিত নেতাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে নতুন নেতৃত্ব ঘোষণা দেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু ঢাকা সিটি করপোরেশন নির্বাচনসহ বিভিন্ন কারণে সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়নি।

সহযোগী সংগঠনগুলোর মধ্যে কেবল স্বেচ্ছাসবক লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সম্মেলন অনুষ্ঠিত হলেও পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়নি। এছাড়া বাকি সংগঠনগুলোর মহানগর শাখার মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোর সম্মেলন হয়নি। তাই চলতি বছরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন তথা মুজিববর্ষ উদযাপন এবং সাংগঠনিক গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে চলতি মাসেই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা এবং সহযোগী সংগঠনগুলোর মহানগর শাখার সম্মেলন করার নির্দেশনা দেওয়া হয়েছে দায়িত্বপ্রাপ্ত নেতাদের।

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন