বিজ্ঞাপন

অর্থবছরের প্রথম ৭ মাসে রফতানি আয়ে বড় ধস

February 4, 2020 | 8:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছরের প্রথম সাত মাসে পণ্য রফতানিতে বড় ধরনের হোঁচট খেয়েছে বাংলাদেশ। ২০১৯-২০২০ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) ২ হাজার ২৯১ কোটি ৯৪ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৫ দশমিক ২১ শতাংশ কম ও লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ শতাংশ কম।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ জানুয়ারি) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সবশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এদিকে, একক মাস হিসেবে জানুয়ারিতে রফতানি আয় হয়েছে ৩৬১ কোটি ৭৩ লাখ ডলার। লক্ষ্যমাত্রা ছিল ৪২১ কোটি ৮ লাখ ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৪ শতাংশ কম এবং গত অর্থবছরের চেয়ে ১ দশমিক ৭০ শতাংশ কম।

ইপিবির প্রতিবেদনে দেখা যায়, চলতি ২০১৯-২০ অর্থবছরে সব ধরনের পণ্য রফতানিতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৫৫০ কোটি মার্কিন ডলার। ২০১৮-১৯ অর্থবছর শেষ রফতানি হয় ৪ হাজার ৫৩ কোটি ৫০ লাখ ৪ হাজার ডলার। চলতি অর্থবছর প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) রফতানির আয়ের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৬৩৪ কোটি ৫০ লাখ ডলার।

বিজ্ঞাপন

এই সাত মাসে রফতানি আয় এসেছে ২ হাজার ২৯১ কোটি ৯৪ লাখ মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার তুলনায় ১৩ শতাংশ কম। ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে রফতানি আয় অর্জিত হয়েছিল ২ হাজার ৪১৭ কোটি ৯৫ লাখ ডলার। সে হিসেবে রফতানি আয়ে প্রবৃদ্ধি কমেছে ৫ দশমিক ২১ শতাংশ।

জানা যায়, দেশের রফতানি আয়ের প্রায় ৮৫ শতাংশ আসে তৈরি পোশাক খাত থেকে। এই খাত থেকে ২০১৮-১৯ অর্থবছরে রফতানি আয় এসেছিল ৩ হাজার ৪১৩ কোটি ৩২ লাখ ডলার। ২০১৯-২০ অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে তৈরি পোশাক খাতে পণ্য রফতানি থেকে আয় অর্জিত হয়েছে ১ হাজার ৯০৬ কোটি ৩২ লাখ ডলার। আগের অর্থবছরের একই সময়ে আয় এসেছিল ২ হাজার ২১ কোটি ৭৪ লাখ ডলার। সে হিসেবে এ খাতে প্রবৃদ্ধি কমেছে ৫ দশমিক ৭১ শতাংশ। প্রবৃদ্ধি কমার পাশাপাশি লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি তৈরি পোশাক খাত। লক্ষ্যমাত্রা কমেছে ১৩ দশমিক ৮১ শতাংশ।

ইপিবির প্রতিবেদন অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে পাট ও পাটজাত পণ্যের রফতানি আয় ২০ দশমিক ৮২ শতাংশ ও লক্ষ্যমাত্রার চেয়ে ২৬ দশমিক ২৮ শতাংশ বেড়েছে। এ সময়ে এ খাত থেকে আয় এসেছে ৬০ কোটি ২৪ লাখ ডলার। চলতি অর্থবছরের ৭ মাসে ১০ দশমিক ৭৮ শতাংশ কম প্রবৃদ্ধি অর্জিত হয়েছে চামড়াজাত পণ্য রপ্তানিতে। এ খাত থেকে আয় এসেছে ৫৫ কোটি ৮৯ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি আয় কমেছে ১১ দশমিক ৬৯ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, গত সাত মাসে প্লাস্টিক পণ্যে প্রবৃদ্ধি কমেছে শূন্য দশমিক ৯৫ শতাংশ। এ সময়ে আয় হয়েছে ৫ কোটি ৬ কোটি ৬৪ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার তুলনায় ২৩ দশমিক ৫২ শতাংশ কম। গত ৭ মাসে হোম টেক্সটাইল খাতে প্রবৃদ্ধি ও লক্ষ্যমাত্রা দুটিই কমেছে। এ সময় আয় এসেছে ৪৪ কোটি ২৬ লাখ ডলার। ২০১৯-২০ অর্থবছরের জুলাই-জানুয়ারি মাস শেষে কৃষি পণ্য রফতানি আয়ে প্রবৃদ্ধি বাড়লেও লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। এ খাত থেকে আয় এসেছে ৬০ কোটি ৩৯ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি আয় কমেছে ৬ দশমিক ৮৭ শতাংশ। অন্যদিকে আগের অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি কমেছে ৪ দশমিক ১৯ শতাংশ।

সারাবাংলা/ইএইচটি/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন