বিজ্ঞাপন

চীনে ৪৯০ জনের মৃত্যু, আক্রান্ত ২৪,৩২৪

February 5, 2020 | 12:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) পর্যন্ত চীনে মোট ৪৯০ জনের মৃত্যু হয়েছে। করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২৪,৩২৪ এ। এছাড়াও আরও ৩,৮৮৭ জন করোনাভাইরাসে আক্রান্ত কি না, তা জানার জন্য পরীক্ষায় নমুনা জমা দিয়েছেন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাতে বুধবার (৫ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে আল জাজিরা।

বিজ্ঞাপন

সেই হিসেবে, গত ২৪ ঘন্টায় চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৫ জন।

এর আগে, করোনাভাইরাসে আকারান্ত হয়ে চীনের বাইরে ফিলিপাইন ও হংকংয়ে দুইজনের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাস মোকাবিলায় চীনা পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। সংস্থাটি উল্লেখ করেছে, চীন যেভাবে তাদের তথ্য বহিঃবিশ্বের সাথে ভাগাভাগি করেছে পৃথিবীর ইতিহাসে এ নজির বিরল। এছাড়াও, ডব্লিউএইচও জানিয়েছে, চীনের বাইরে করোনাভাইরাস আক্রান্ত ৩৮ শতাংশ রোগী রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বিশেষ ফ্লাইটের মাধ্যমে চীনের হুবেই প্রদেশে অবস্থানরত সেসব দেশের নাগরিকদের নিজ দেশে ফিরিয়ে নেওয়া হচ্ছে। ইতোমধ্যেই বিশ্বের খ্যাতনামা এয়ারলাইন্সগুলো চীনের সঙ্গে তাদের সকল ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে। এর মধ্যেই উহানে অবস্থারত কম্বোডিয়ার শিক্ষার্থীদের দেখতে উহান সফরের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী

প্রসঙ্গত, ডিসেম্বরের ৩১ তারিখে করোনাভাইরাস চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে সর্বপ্রথম সনাক্ত করা হয়। তারপর থেকেই দ্রুততম সময়ে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো প্রতিষেধক বা প্রতিরোধক তৈরি হয়নি। এই ভাইরাসে আক্রান্তরা শ্বাস প্রশ্বাসের সংক্রমণের শিকার হন। চীনের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, তুলনামূলকভাবে বয়স্ক এবং আগে থেকেই শ্বাস প্রশ্বাসের সমস্যায় ভুগছিলেন এমন করোনাভাইরাস আক্রান্তদের মৃত্যু হচ্ছে।

আরও পড়ুন - করোনা আক্রান্ত যাত্রী বিপদে ফেললেন সাড়ে ৩ হাজার আরোহীকে

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন