বিজ্ঞাপন

সোহরাওয়ার্দী উদ্যান নিয়ে সরকারের পরিকল্পনা জানতে চান হাইকোর্ট

February 5, 2020 | 2:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: একাত্তর সালের ৭ মার্চে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের স্থান রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান নিয়ে সরকারের পরিকল্পনা জানাতে বলেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বুধবার (৫ ফেব্রুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রাষ্ট্রপক্ষকে এ তথ্য জানাতে বলেছেন আদালত। এ বিষয়ে পরবর্তী শুনানি ও আদেশের জন্য আগামী ১১ ফেব্রুয়ারি মঙ্গলবার দিন ঠিক করে রেখেছেন আদালত।

৭ মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস ঘোষণা, সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ভাষণের স্থান চিহ্নিত এবং সেখানে বঙ্গবন্ধুর আঙ্গুল উচানো স্ট্যাচু নির্মাণের নির্দেশনা চেয়ে ২০১৭ সালে এ রিট আবেদন করেছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ড. বশির আহমেদ।

বিজ্ঞাপন

এ রিটের প্রেক্ষিতে জারি করা রুলের শুনানি করতে চাইলে তখন আদালত এ আদেশ দেন। আদালতে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

২০১৭ সালের ২০ নভেম্বর বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেছিলেন।

রুলে ৭ মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস হিসেবে কেনো ঘোষণা করা হবে না, ৭ই মার্চ বঙ্গবন্ধু যে স্থানে যে মঞ্চে ভাষণ দিয়েছিলেন, পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ ও ইন্ধিরা গান্ধীকে সংবর্ধনা দেওয়া হয়েছে সেই স্থানে মঞ্চ পূন:নির্মাণ এবং বক্তব্যরত বঙ্গবন্ধুর আঙ্গুল উচানো স্ট্যাচু কেনো নির্মাণ করা হবে না তা জানতে চেয়েছিলেন আদালত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন