বিজ্ঞাপন

বেঙ্গল শিল্পালয়ে দিলারা বেগম জলি’র ‘জঠরলিপি’

February 5, 2020 | 5:06 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) থেকে ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে শুরু হয়েছে শিল্পী দিলারা বেগম জলির একক শিল্পকর্ম প্রদর্শনী -‘জঠরলিপি (Parables of the Womb)’। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনী উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বেঙ্গল ইন্সটিটিউটের পরিচালক স্থপতি মারিনা তাবাসসুম এবং চলচ্চিত্রনির্মাতা শামিম আখতার।

বিজ্ঞাপন

বেঙ্গল শিল্পালয়ে দিলারা বেগম জলি’র ‘জঠরলিপি’

প্রদর্শনী নিয়ে শিল্পী দিলারা বেগম জলি বললেন, ‘বিশ্বের যুদ্ধের ইতিহাস অনুসন্ধান করে আমার উপলব্ধি এই যে, সকল যুদ্ধই জঠর বিনাশ করতে উদ্যত। জঠরবিনাশ যেন একটি জাতির সত্তা নষ্ট করার হাতিয়ার। শুধু ইতিহাসের পাতায়ই নয়, আমাদের আজকের জীবনযুদ্ধের চরিত্র প্রায় এক। নারী-নিগ্রহ ও অবমাননার যে ভুবনে আমরা বাস করছি, ‘জঠরলিপি’ যেন তারই একটি আখ্যান। ‘জঠরলিপি’ তাই আমি উৎসর্গ করি সকল নারীকে, যাঁরা তাঁদের জরায়ুতে মানুষ বাঁচিয়ে রাখে যুদ্ধের ঊর্ধ্বে মানবিক চেতনাকে সমুন্নত করে।’

বিজ্ঞাপন

বেঙ্গল শিল্পালয়ে দিলারা বেগম জলি’র ‘জঠরলিপি’

জঠরলিপি’ সন্ধান করে যুদ্ধকালে নারীর অবস্থান এবং পাঠ করে লিঙ্গবিভাজনভিত্তিক ইতিহাসের ধারণাগত জটিলতা। ইতিহাস আমাদের জানায় যুদ্ধকালে নারীর প্রতি সহিংসতার চিত্র এবং পিতৃতান্ত্রিক কতৃত্বের ক্রমবৃদ্ধি। দিলারা বেগম জলি আমাদের আবার মনে করিয়ে দিয়েছেন মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের নারীরা কী নির্মম অত্যাচার ও নিগ্রহের শিকার হয়েছিলেন। এর প্রকাশ ঘটেছে আলোকচিত্র ও এক্স-রের ওপর স্মৃতিজাগানিয়া সুচের কাজ এবং বীরাঙ্গনা রমা চৌধুরীর একটি মনোদৈহিক ভিডিও চিত্ররচনায়।

বিজ্ঞাপন

বেঙ্গল শিল্পালয়ে দিলারা বেগম জলি’র ‘জঠরলিপি’

যুদ্ধকালীন পরিস্থিতিতে লিঙ্গভিত্তিক ভুমিকা চিত্রণে শিল্পীর এই কাজ এ নারীবাদী পরিপ্রেক্ষিতের পরাকাষ্ঠা রূপে দেখা দিয়েছে। শিক্ষাগ্রহণ চিত্রশিল্পী হিসেবে হলেও জলি অভিনয়, ভিডিওকর্ম, বাচিকশিল্পসহ বিভিন্ন মাধ্যমে তাঁর কাজের জন্য পরিচিত। কাগজে এবং সাম্প্রতিককালে আলোকচিত্রের ওপর সুচের সাহায্যে চিত্রকর্ম পরিস্ফুটনের নিজস্ব এক শৈলী তিনি গড়ে তুলেছেন। কষ্টকর শ্রমগ্রাসী ওই কাজ এগিয়ে নেওয়ার সময় কাগজের ওপর তিনি এঁকে নেন চিত্রভাবনা, অথবা প্রতিচিহ্নিত করেন আলোকচিত্রের সেসব অংশ যেখানে সুচের কাজ করা হবে। তাঁর এই ‘জঠরলিপি’র মাধ্যমে তিনি খুঁজে ফেরেন লিঙ্গস্বরূপ, মানসিক আঘাত ও নারীদেহের স্বরূপ।

বিজ্ঞাপন

বেঙ্গল শিল্পালয়ে দিলারা বেগম জলি’র ‘জঠরলিপি’

প্রদর্শনীটি চলছে বেঙ্গল শিল্পালয় (বাড়ি ৪২ দোতলা, সড়ক ২৭ ধানমণ্ডি)’র কামরুল হাসান প্রদর্শনশালায় এবং আগামী ২৮ মার্চ পর্যন্ত প্রতিদিন (রবিবার বাদে) দুপুর ২টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন