বিজ্ঞাপন

সন্তানের মতো আদর চায় পোষা বেড়াল

February 6, 2020 | 10:30 am

লাইফস্টাইল ডেস্ক।।

প্রাণীর প্রতি ভালোবাসা থেকেই পোষা প্রাণী লালনপালনের প্রতি আগ্রহ জন্মে। আজকাল অনেকেই বেড়াল পোষেন। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, পোষা বেড়াল তার মালিককে বাবা-মায়ের মতোই ভালোবাসে এবং সন্তানের মতো সঙ্গ পাওয়ার চেষ্টা করে।

বিজ্ঞাপন

পোষা বেড়ালের স্বভাব নিয়ে করা এই গবেষণাটিতে আরও কিছু বিষয় উঠে এসেছে-

সামাজিক প্রাণী বেড়াল

বিজ্ঞাপন

গবেষণার ফলাফলে দেখা গেছে, বেড়াল অত্যন্ত সামাজিক। এরা অন্য প্রাণীদের প্রতি সহজে হিংস্রতা দেখায় না। মানুষের সঙ্গে উষ্ণ সম্পর্ক তৈরি করতে বেড়াল বেশ পারদর্শী।

মালিকের সান্নিধ্য চায়

বেড়াল সবসময় মালিকের সান্নিধ্য চায়। নিজস্ব ঢংয়ে মালিকের মনোযোগ পাওয়ার চেষ্টা করে। পোষা বেড়াল সবচেয়ে আপন মনে করে তার মালিককে।

বেড়াল যখন উদ্বিগ্ন হয়

গবেষণায় দেখা গেছে, মালিককে মাত্র ২ মিনিট না দেখলেই উদ্বিগ্ন হয়ে পড়ে পোষা বেড়াল। মালিক ছাড়া নিজেকে অনিরাপদ মনে করে এরা। মালিককে অনেকক্ষণ না দেখলে পোষা বেড়াল রীতিমতো ছোটাছুটি করে খুঁজতে শুরু করে। মালিকের দেখা পেলে তবেই শান্ত হয় এরা।

মালিকের কাছেই নিরাপদবোধ

গবেষণায় দেখা গেছে, মালিকের কাছেই পোষা বেড়াল সবচেয়ে নিরাপদবোধ করে। শিশুরা যেমন বাবা-মায়ের ওপরে সবচেয়ে আস্থা পায়, বেড়ালও মালিকের প্রতি ঠিক তেমনি আস্থা পায়।

মালিকের প্রতি এরা যত্নশীল

পোষা বেড়াল মালিকের প্রতি অত্যন্ত যত্নশীল হয় বলে গবেষণায় উঠে এসেছে। একেকটি বেড়াল একেকরকম আচরণ দিয়ে যত্নশীলতার কথা জানান দেয়। পোষা বেড়ালের এই শারীরিক ভাষা কেবল মালিকই বুঝতে পারে।

যারা বেড়াল পোষেন তারা জানেন, এরাও একসময় পরিবারের সদস্যের মতোই হয়ে যায়। পরিবারের সকলের নির্মল আনন্দের উৎস হয়ে ওঠে পোষা বেড়াল।

সারাবাংলা/টিসি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন