বিজ্ঞাপন

গতবছরের মতো তিক্ত অভিজ্ঞতা চান না ডেঙ্গু সংশ্লিষ্টরা

February 6, 2020 | 2:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: এডিস মশা নিয়ে আগেভাগেই এবার আলোচনায় বসলেন সংশ্লিষ্টরা। এডিস মশা নিয়ন্ত্রণে জনগণকে সচেতন করাসহ নিজেদের করণীয় সম্পর্কে আলোচনা করলেন তারা। আলোচনায় উঠে আসে গত বছরের মতো তিক্ত অভিজ্ঞতা চান না তারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর উত্তর সিটি করপোরেশনের মহাখালী আঞ্চলিক অফিসে এডিস ও কিউলেক্স মশা নিয়ন্ত্রণে অঞ্চল পর্যায়ে এডভোকেসি সভার আয়োজন করা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশন, রোগ নিয়ন্ত্রণ শাখা ও স্বাস্থ্য অধিদফতর যৌথভাবে সচেতনতামূলক এই কর্মসূচীর আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল মো. মোমিনুর রহমান মামুন বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে বছরের শুরুতে আমরা কার্যক্রম শুরু করেছি। ডেঙ্গু পুরোপুরি নির্মূল সম্ভব নয়, আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে চাই, যাতে এ বছর আর গত বছরের মতো তিক্ত অভিজ্ঞতা না হয়। ডেঙ্গু নিয়ন্ত্রণের প্রথম ও প্রধান শর্ত জনগণের সম্পৃক্ততা।

সাধারণ মানুষের উদ্দেশে তিনি বলেন, গত বছর বাসাবাড়ির বেসিন ও কমোডে পর্যন্ত এডিসের লার্ভা পাওয়া গিয়েছিল। বাসার চারপাশ, ছাদ, প্রবেশপথ কোথাও অপরিষ্কার রাখা যাবেনা। আমরা আপনাদের সাথে আছি, আপনাদেরও আমাদের সাথে থাকতে হবে। জনগণের সচেতনতা ছাড়া এডিস প্রতিরোধ সম্ভব নয়। প্রত্যেকেই স্ব স্ব অবস্থান থেকে কাজ করলে এডিস মশা নিয়ন্ত্রণ করা সম্ভব।

বিজ্ঞাপন


ডিএনসিসির অঞ্চল ৩ এর (মহাখালী) আঞ্চলিক কর্মকর্তা মীর নাহিদ আহসান বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে মসজিদের ইমাম ও স্কুল কলেজের শিক্ষক শিক্ষিকাদের এগিয়ে আসতে হবে। বাসাবাড়ির পরিষ্কার পরিচ্ছনতা অর্থাৎ কোথাও পানি জমা রাখা যাবেনা। এসব সচেতনতা বাড়াতে মসজিদের ইমামরা মূখ্য ভূমিকা রাখতে পারেন। সাধারণ জনগণকেও দেখতে হবে ঠিক মতো স্প্রে করা হচ্ছে কিনা। সময়মতো স্প্রে করা না হলে স্থানীয় কাউন্সিলরের কাছে কিংবা সিটি করপোরেশনে অভিযোগ দিতে হবে। মশা নিয়ন্ত্রণে ভবিষ্যৎ এ ফগার মেশিনসহ আরও আধুনিক যন্ত্র কেনা হবে।

আলোচনায় অংশ নিয়ে কয়েকজন কাউন্সিলর বলেন, মশার ওষুধ নিয়ে আবারও বিতর্ক তৈরি হয়েছে। মাঝে ওষুধ কাজ করলেও এখন আবার করছেনা। মশক কর্মীদের মধ্যে যাদের দৈনন্দিন দায়িত্ব তারা ঠিকভাবে কাজ করছেনা। দিনের আধাবেলা বা এক দুই ঘন্টা কাজ করেই তারা আর কাজ করেনা। এদেরকে কাউন্সিলরদের নিয়ন্ত্রণে দেওয়া উচিত বলে মত দেন আরেক কাউন্সিলর।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন উত্তর সিটির ২৪ নম্বর ওয়ার্ডের নব নির্বাচিত কাউন্সিলর শফিউল্লাহ শফি, ২৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবদুল্লাহ আল মঞ্জু, ৩৬ নম্বর ওয়ার্ডের তৈমুর রেজা খোকনসহ আরও অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন