বিজ্ঞাপন

কাশ্মিরের পরিচয় ১৯৯০ সালেই নিশ্চিহ্ন হয়ে গেছে: মোদি

February 6, 2020 | 5:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার (৬ জানুয়ারি) বলেছেন, জম্মু-কাশ্মিরের পরিচয় ১৯৯০ সালের ১৯ জানুয়ারিতেই নিশ্চিহ্ন হয়ে গেছে। ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করার মাধ্যমে কাশ্মিরের বিশেষ ক্ষমতা বিলুপ্ত করার অভিযোগে বিজেপি সরকারের সমালোচনার জবাবে তিনি একথা বলেন। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী সংসদে আরও বলেন, অনেকেই বলেছেন ৩৭০ ধারা বিলুপ্ত হলে কাশ্মিরে আগুন জ্বলবে। কয়েকজন রাজনৈতিক নেতাকে কারাদণ্ড দেওয়ায় আমাদের সরকারের সমালোচনা করা হচ্ছে। কিন্তু ১৯৪৭ সালে তারা যে সিদ্ধান্ত মেনে নিয়েছেন তার চেয়ে আমাদের সিদ্ধান্ত মানা তাদের জন্য সহজ ছিল।

যে রাজনৈতিক নেতারা কারাভোগ করছেন তাদের মধ্যে মেহবুবা মুফতি বলেছিলেন, ভারত কাশ্মিরের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। ওমর আব্দুল্লাহ বলেছিলেন, ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে কাশ্মিরকে ভারত থেকে পৃথক করার পথ সুগম হলো। ফারুক আব্দুল্লাহ বলেছিলেন, ৩৭০ ধারা বাতিল হলে কাশ্মিরে কেউ জাতীয় পতাকা ওড়াবেন না। তাদের বক্তব্য উল্লেখ করে মোদি বলেন, আমরা কিভাবে তাদের পক্ষ নিতে পারি?

কাশ্মিরকে কারা শুধুমাত্র জমি দখলের উপলক্ষ্য বানিয়েছিলেন? কারা কাশ্মির মানেই বোমা আর বন্দুক বলে প্রচার করেছিলেন? কেউ কি ১৯ জানুয়ারির সেই কালো রাত ভুলে যেতে পারবে ? নরেন্দ্র মোদি প্রশ্ন রাখেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১৯৯০ সালের ১৯ জানুয়ারি কাশ্মিরের গভর্নর হিসেবে জগমোহন দায়িত্ব নেওয়ার পর কাশ্মির বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে। বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ওই দিন ৫০ জনের মৃত্যু হয়। এদিকে, ২০১৯ সালের আগস্টে ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে কাশ্মিরের বিশেষ ক্ষমতা বাতিল করা হয়। যার ফলশ্রুতিতে জম্মু-কাশ্মির ও লাদাখ আলাদা দুটি অঞ্চল হিসেবে কেন্দ্রের অধীনে শাসিত হচ্ছে। আগস্টের ৫ তারিখের পর থেকে অন্তত ১০০ জন প্রভাবশালী মুসলিম রাজনীতিবিদকে কারাগারে আটক রাখা হয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন