বিজ্ঞাপন

চোখের ফোলাভাব দূর করার ১০ টি প্রাকৃতিক উপায়

February 7, 2020 | 10:33 am

চোখের নীচে কালো দাগ ও ফোলাভাবে সহজেই ক্লান্তি ধরা পড়ে। মানসিক চাপ ও অবসাদের লক্ষণ এটি। চোখের নীচে ফোলা থাকলে বা কালো লাগলে তুলনামূলক বয়স্কও দেখায়।

বিজ্ঞাপন

আসুন দেখে নেই কীভাবে চোখের ক্লান্তি দূর করা যায় যাতে ফোলা কমার পাশাপাশি কালো দাগ দূর করে।

১ আলু
কাঁচা আলু পাতলা করে কেটে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। তারপর বন্ধ চোখের উপর রেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। চোখের ফোলাভাব অনেকটাই কমে যাবে।

২ ঠাণ্ডা দুধ
আপনার চোখ যদি সবসময়ই ফুলে থাকে তাহলে ঠাণ্ডা দুধ আপনার জন্য দারুণ উপকারী। ফ্রিজে রেখে ঠাণ্ডা করা দুধে তুলোর বল ভিজিয়ে চোখে দিয়ে ২০ থেকে ৩০ মিনিট বিশ্রাম নিন।

বিজ্ঞাপন

৩ তেলের ব্যবহার
একটা বাটিতে ঠাণ্ডা পানি নিয়ে তাতে কয়েক ফোঁটা ভিটামিন ই তেল দিয়ে ভালো করে মেশান। তুলার বল ভিজিয়ে চোখে রেখে বিশ মিনিট অপেক্ষা করে তুলে ফেলুন।

৪ শসা
চোখের নীচের ফোলাভাব দূর করার জন্য শসা বেশ উপকারী। ঠাণ্ডা করা দুই স্লাইস শসার টুকরো চোখের উপর রেখে ২৫ মিনিট অপক্ষা করুন।

৫ ঠাণ্ডা টি-ব্যাগ
ব্যবহৃত বা অব্যবহৃত দুই ধরণের টি-ব্যাগই ব্যবহার করা যায়। সরাসরি ঠাণ্ডা পানিতে টি-ব্যাগ চুবিয়ে সেটি ব্যবহার করতে পারেন আবার ব্যবহৃত টি-ব্যাগ ফ্রিজে রেখে ঠাণ্ডা করেও ব্যবহার করতে পারেন।

বিজ্ঞাপন

৬ চামচ
দুটি চা চামচ ফ্রিজের ঠাণ্ডা পানিতে ভিজিয়ে নিয়ে বা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে ফোলা চোখে লাগালে উপকার পাবেন। হাতে বেশি সময় না থাকলে এই পদ্ধতিতে বেশি উপকার পাবেন।

৭ ডিমের সাদা অংশ
ডিমের সাদা অংশ ফেটিয়ে বা বিট করে শক্ত ফোম করে নিতে হবে। এরপর ব্রাশের সাহায্যে চোখের চারপাশে লাগিয়ে মিনিট বিশেক অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৯ গ্রিন টি ব্যাগ
ক্যামোমাইল বা গ্রিন টির ব্যাগ ঠাণ্ডা পানিতে ভিজিয়ে চোখে রেখে ১০ থেকে ১৫ মিনিট বিশ্রাম নিন।

১০ পানি পান করুন
সারাদিন যত সম্ভব পানি পান করুন। শরীরে পর্যাপ্ত পানি গেলে তা ফোলাভাব কমায়। তাই চোখে ফোলাভাব দেখলেই অন্তত এক গ্লাস পানি পান করুন।

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন