বিজ্ঞাপন

বাণিজ্যখাতে গভীর সম্পর্ক গড়তে মরক্কো যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

February 23, 2018 | 10:10 pm

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বাণিজ্য ও পর্যটনখাতে গভীর সম্পর্ক গড়তে আগামী ২৭ ফেব্রুয়ারি মরক্কো সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সফরে চট্টগ্রাম বন্দরের সঙ্গে মরক্কোর তানজের-মেদ বন্দরের সরাসরি জাহাজ চলাচল বিষয়ে সমাঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সারাবাংলাকে বলেন, ‘ফেব্রুয়ারির শেষ সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রী মরক্কো সফরে যাবেন। পররাষ্ট্রমন্ত্রীর সফরে মরক্কোর সঙ্গে বাণিজ্য ও পর্যটনখাত নিয়ে বৈঠক হবে।’

কূটনৈতিক সূত্রে জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রীর মরক্কো সফরে বাণিজ্য ও বিনিয়োগ, অর্থনৈতিক উন্নয়ন, কৃষি, পর্যটন, জ্বালানি বিষয়ে দুই দেশের মধ্যে বৈঠক হবে।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রীর মরক্কো সফরে চট্টগ্রাম বন্দরের সঙ্গে মরক্কোর তানজের-মেদ বন্দরের সরাসরি জাহাজ চলাচল বিষয়ে সমাঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। চট্টগ্রাম বন্দরকে শক্তিশালী করতে কারিগরি সহায়তা, অবকাঠামো উন্নয়ন, নৌ-সংক্রান্ত একাধিক সেবা দিতে চায় মরক্কো।

এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রীর মরক্কো সফরে দুই দেশের মধ্যে কৃষিখাত নিয়ে বিশেষ ঘোষণা আসতে পারে।

এর আগে মরক্কোর বাংলাদেশ রাষ্ট্রদূত মজিদ হালিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী মরক্কোকে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান।

বিজ্ঞাপন

মরক্কো সফরের উদ্দেশে আগামী ২৭ ফেব্রুয়ারি ঢাকা ছাড়বেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। মরক্কোর পররাষ্ট্রমন্ত্রী নাসের বৌরিতার সঙ্গে আগামী ২৮ ফেব্রুয়ারি বৈঠক করবেন তিনি। সফর শেষে ২ মার্চ ঢাকা ফেরার কথা রয়েছে আবুল হাসান মাহমুদ আলীর।

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন