বিজ্ঞাপন

করোনাভাইরাস নিয়ে কিছু ভুল ধারণা

February 8, 2020 | 5:02 pm

লাইফস্টাইল ডেস্ক।।

চীনা করোনা ভাইরাস এখন নানা দেশে ছড়িয়ে পড়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে করোনাভাইরাস নিয়ে নানা ধরনের মন্তব্য দেখা যাচ্ছে। এই ভাইরাস সম্পর্কে ভুল তথ্য প্রচার করছেন অনেকেই। করোনা ভাইরাস সম্পর্কিত এই ভুল ধারণাগুলো দিনশেষে নাগরিক দুর্ভোগই বাড়াচ্ছে।

বিজ্ঞাপন

করোনাভাইরাস নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ভুল তথ্যগুলো সম্পর্কে টাইমস অব ইন্ডিয়া সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। চিকিৎসা বিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রকাশিত এই প্রতিবেদনটি সারাবাংলার পাঠকদের জন্য অনুবাদ করা হলো-

সামুদ্রিক মাছ কী ক্ষতিকর?

বিজ্ঞাপন

চীনের উহান প্রদেশ থেকে করোনাভাইরাস ছড়িয়েছে। উহান একটি বাণিজ্যিক এলাকা। এখানে প্রতিদিনই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসে ব্যবসার কাজে। বিশেষ করে সামুদ্রিক মাছ, খাসির মাংস, মুরগী ও স্ন্যাকস এর জন্য উহান বেশ খ্যাত। করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর অধিকাংশ ব্যবসায়ী ও সাধারণ মানুষ উহানের সামুদ্রিক মাছ কেনা-বেচা একেবারেই বন্ধ করে দিয়েছেন।

করোনাভাইরাস নিয়ে কিছু ভুল ধারণা

এক্ষেত্রে চিকিৎসকরা বলছেন, সামুদ্রিক মাছের সঙ্গে করোনাভাইরাসের কোন সম্পর্ক নেই। সামুদ্রিক মাছ খেলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোন সম্ভাবনা দেখছেন না চিকিৎসকরা।

করোনা ভাইরাস কী প্রাণীর মাধ্যমে ছড়ায়?

সম্প্রতি চীনের কিছু ব্লগার বাদুরের স্যুপ খাওয়ার ভিডিও দিয়েছিলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই ভিডিও দেখে অনেকেই নেতিবাচক মন্তব্য করে বলেন, বাদুরের মাধ্যমে করোনা ভাইরাস ছড়ায়। তাই এমন ভিডিও প্রচার করা উচিত হয়নি। এই অভিযোগ অবশ্য উড়িয়ে দেননি চিকিৎসকরা। তারা বলছেন, করোনা ভাইরাস প্রাণীর মাধ্যমেও ছড়াতে পারে। যদিও এখনও কোন প্রমাণ পাওয়া যায়নি। তারপরও সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তারা।

করোনাভাইরাস নিয়ে কিছু ভুল ধারণা

 

করোনা বিয়ার এবার আলোচনায়

চীনের একটি জনপ্রিয় বিয়ায়ের নাম ‘করোনা বিয়ার’। এই বিয়ার খেলে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে বলে অনেকে মনে করেন। তবে চিকিৎসকরা বলছেন, ভাইরাস ও বিয়ারের নাম একই হওয়ার কারণে এমন বিভ্রান্তি দেখা দিয়েছে। করোনা বিয়ারের সঙ্গে করোনা ভাইরাসের কোন সম্পর্ক খুঁজে পাননি এই চিকিৎসকরা।

করোনাভাইরাস নিয়ে কিছু ভুল ধারণা

রসুন খেলে করোনা প্রতিরোধ করা যায়?

রসুন খেলে করোনা ভাইরাস প্রতিরোধ করা যায় বলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনেকেই মন্তব্য করছেন। তবে চিকিৎসকরা একথার সঙ্গে একমত না। তারা বলেন, বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধে রসুন বেশ কার্যকর। তবে করোনা ভাইরাস প্রতিরোধে রসুনের কোন ভূমিকা নেই।

করোনাভাইরাস নিয়ে কিছু ভুল ধারণা

মাংস খাবেন যেভাবে…

অনেকে ভাবেন, প্রাণীর দেহেও করোনাভাইরাস থাকতে পারে এবং প্রাণী থেকেই মানুষের দেহে এই ভাইরাস ছড়ায়। এই ব্যাপারে এখনও কোন প্রমাণ পাননি চিকিৎসকরা। তারপরও যেকোন মাংস ভালোভাবে সেদ্ধ করে খাওয়ার পরামর্শ দেন তারা।

করোনাভাইরাস নিয়ে কিছু ভুল ধারণা

এখন পর্যন্ত করোনা ভাইরাস প্রতিরোধকারী কোন ওষুধ আবিষ্কৃত হয়নি। করোনা ভাইরাস প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, হাত ধোয়া, বাইরে গেলে মাস্ক ব্যবহার করা, বিশেষ করে সর্দি-কাশিতে আক্রান্ত ব্যক্তিকে মাস্ক ব্যবহারের পরামর্শ দেন চিকিৎসকরা।

সারাবাংলা/টিসি/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন