বিজ্ঞাপন

আঙুলের ছাপে ফুটে উঠবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি

February 8, 2020 | 10:07 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে বঙ্গবন্ধুর অনুকরণীয় জীবনাদর্শ বর্তমান প্রজন্মের মাঝে তুলে ধরার উদ্দেশ্যে তার সংগ্রামী জীবনকে উপজীব্য করে আঁকা ১০০টি সৃজনশীল চিত্রকর্ম এবং ‘শতাব্দীর মেলবন্ধন’ শীর্ষক ফিঙ্গারপ্রিন্ট ভিত্তিক ‘ইন্টারঅ্যাক্টিভ পেইন্টিং’ অঙ্কনের উদ্যোগ নিয়েছে ‘তারুণ্য কথা’।

বিজ্ঞাপন

রোববার (৯ ফেব্রুয়ারি) মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হচ্ছে ‘আছো সত্তায় আছো চেতনায়’ শীর্ষক এই প্রদর্শনী।

বেলা ৩টায় বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি ফিঙ্গারপ্রিন্ট দিয়ে দেশব্যাপী এই আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এছাড়া অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ, শিল্পী-সাহিত্যিক, নতুন প্রজন্ম ও সাধারণ মানুষের আঙুলের ছাপে সৃষ্টি হবে বঙ্গবন্ধুর অনবদ্য প্রতিকৃতি।

বিজ্ঞাপন

এমনই একটি আয়োজন নিয়ে ‘তারুণ্য কথা’র আহ্বায়ক মো. আতিকুর রহমান সারাবাংলাকে জানান, ‘২০১৯ সালের এপ্রিল থেকে জাতীয় জাদুঘরে আমরা প্রথম এই প্রদর্শনীটা করেছিলাম। বাংলাদেশে যতগুলো বিশ্ববিদ্যালয় আছে, সেখানে আমরা স্বতঃস্ফূর্ত পেইন্টিং আহ্বান করেছিলাম। আমাদের প্রত্যাশা ছিল সাধারণ মানুষের মধ্যে বঙ্গবন্ধুর চেতনা ছড়িয়ে দেওয়ার জন্য শিল্পীদের ভূমিকা থাকুক। আমরা সেটাতে ব্যাপক সাড়া পেলাম। শিল্পীরা বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের ছবি এঁকেছিলেন। ওগুলো দিয়ে আমরা জাতীয় জাদুঘরে দেড় মাসব্যাপী প্রদর্শনী করেছিলাম। এখন আমরা সেই ছবিগুলো থেকে বাছাই করা ১০০ ছবি নিয়ে এবার মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রদর্শনীর আয়োজন করেছি। পাশাপাশি আমরা যেটা করছি সেটা হল, এই প্রদর্শনীতে একটা বড় সাদা ক্যানভাস থাকবে, সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ফিঙ্গার প্রিন্ট দেবেন। এরপর উপস্থিত সবারই একটা করে ফিঙ্গার প্রিন্ট নেওয়া হবে। এই ক্যানভাসটা যখন ভরে যাবে, তখন সেটা একটা বঙ্গবন্ধুর প্রতিকৃতি হয়ে যাবে। এটাকেই আমরা বলছি ‘শতাব্দীর মেলবন্ধন’।’

বিজ্ঞাপন

আতিকুর রহমান আরও জানালেন, ‘এই আয়োজনটা আমরা বিভিন্ন গ্রামে একেবারে তৃণমূল পর্যায়ে নিয়ে যাব। এটারই উদ্বোধন ঘোষণা হবে এই অনুষ্ঠানে।’

 

এই শৈল্পিক আয়োজনে অতিথি হিসেবে আরও উপস্থিত থাকবেন চিত্রশিল্পী অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী, অধ্যাপক ড. ফরিদা জামান, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মারুফা আক্তার পপি ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ জাদুঘরে রোববার (৯ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে এই আয়োজন চলবে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) পর্যন্ত।

সারাবাংলা/এএসজি/এমআই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন