বিজ্ঞাপন

পর্দা উঠলো আমার ভাষার চলচ্চিত্র উৎসবের

February 9, 2020 | 7:44 pm

এন্টারটেইমেন্ট করেসপন্ডেন্ট

পর্দা উঠলো ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৬’র। প্রতি বছরের মতো এবারো ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে।

বিজ্ঞাপন

৯ থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ৫ দিনব্যাপী ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে চলবে এই চলচ্চিত্র উৎসব। এবারের আসরে এপার বাংলা এবং ওপার বাংলা মিলিয়ে সর্বমোট ১৯টি পূর্ণদৈর্ঘ ও ৩টি স্বল্পদৈর্ঘ বাংলা চলচ্চিত্র প্রদর্শিত হবে। স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক ‘সত্যজিৎ রায়’র ‘অশনি সংকেত’ প্রদর্শনের মধ্য দিয়ে এই চলচ্চিত্র উৎসবের ১৯তম আসরের পর্দা ওঠে।

আজ (রবিবার) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আমার ভাষার চলচ্চিত্র ১৪২৬’র উদ্বোধন ঘোষণা করেন। তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের চলচ্চিত্র সংসদ আমার ভাষার চলচ্চিত্রের মধ্য দিয়ে ১৯ বছর ধরে আমাদের শিক্ষার্থীদের মধ্যে বাংলা ভাষার সিনেমা উপস্থাপন করছে যা আমাদের কাছে একটি ঐতিহ্য’।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটি বাংলাদেশের সভাপতি লাইলুন নাহার শেমী। তিনি বলেন, ‘বর্তমান প্রজন্মকে বাংলা চলচ্চিত্রমুখী করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র সংসদের আয়োজনে আমার ভাষার চলচ্চিত্র উৎসবটি প্রশংসার দাবি রাখে। তাদের এই নিয়মিত প্রচেষ্টা আগামি বছরগুলোতেও যেন অব্যহত থাকে’।

বিজ্ঞাপন

এবারের চলচ্চিত্র উৎসবের প্রতিটি সিনেমার টিকিট মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। এই টিকেট মুল্যের একটি বড় অংশ ভাষা সৈনিক আব্দুল মালেকের চিকিৎসার জন্য ব্যয় করা হবে।

প্রতিবারের মতো উৎসবের শেষদিন উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার ‘হীরালাল সেন’ স্মরণে দেওয়া হবে ‘হীরালাল সেন পদক’। এবারের হীরালাল সেন পদকের জন্য ৪টি চলচ্চিত্রকে মনোনয়ন দেওয়া হয়েছে।

প্রথম বাংলা সিনেমা ‘মুখ ও মুখোশ’র পোস্টারসহ বিভিন্ন সময়ের নানা ধরনের বাংলা সিনেমার পোস্টার প্রদর্শিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মাঠ প্রাঙ্গণে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএএমএ/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন