বিজ্ঞাপন

ভিড়হীন বইমেলায় আড্ডার আমেজ

February 9, 2020 | 9:54 pm

পার্থ সনজয়

গত দিনের মতো আকাশে মেঘ ছিল না বরং সন্ধ্যা নামতেই সোহরাওয়ার্দী উদ্যানের পূব আকাশে থালার মতো পূর্ণ চাঁদ। মুগ্ধ ছায়া উদ্যানের জলাধারে। অমর একুশে বইমেলায় এবারের শীতটা বেশ দীর্ঘ। অষ্টম দিনে পাঠক ভিড় বলতে গেলে ছিলই না। গেল দুই ছুটির দিনের পর যেন একটু বিরতি। তাই রোববার (৯ ফেব্রুয়ারি) সপ্তাহের প্রথম কর্মদিবসে পাঠক যারাই এসেছেন তারা ছিলেন হিম বাতাসে আড্ডার মেজাজে।

বিজ্ঞাপন

বিকেল থেকেই বয়ে যাওয়া ঝিরিঝিরি বাতাসে এবারের মেলায় প্রথমবারের মতো এলেন অবসর প্রকাশনীর সত্ত্বাধিকারী আলমগীর রহমান। প্যাভিলিয়নে বসেই জমলো আড্ডা। এবারের মেলাকে দশে আট দিয়ে বললেন, ‘শুধু মেলাই বাড়েনি, লেখকও বেড়ছে, বেড়েছে বইয়ের বৈচিত্র। এখনকার নতুন লেখকরা নানা বিষয় নিয়ে লেখে। এটি আশার জায়গা। একদিনে তো কেউ হুমায়ূন আহমেদ হয়ে ওঠে না।’

হুমায়ূন প্রসঙ্গ উঠতেই একটু নস্টালজিক হলেন আলমগীর রহমান। অতিপ্রাকৃত উপন্যাস ‘দেবী’ প্রকাশের মধ্য দিয়ে অবসর প্রকাশনীর সাথে গাঁটছড়া বাঁধেন হুমায়ূন। তারপর কত কত স্মৃতি।

বিজ্ঞাপন

ভিড়হীন বইমেলায় আড্ডার আমেজ
এবারের বইমেলায় অবসর থেকে বেরিয়েছে গোলাম মুরশিদের ‘রবীন্দ্রনাথের নারী ভাবনা’।

ইউপিএল প্রকাশনীর প্যাভিলয়ন থেকে বেশ কিছু বই কিনেছেন মুম্বাই চলচ্চিত্রের চিত্রনাট্যকার অতুল তিওয়ারি। ঢাকায় এর আগে কয়েকবার এলেও বইমেলায় এবারই প্রথম। রবীন্দ্রনাথ, শরৎ এর লেখার সঙ্গে পরিচয় আছে। তবে মুগ্ধ হলেন, ভাষার জন্য একটি জাতির আত্মত্যাগের ইতিহাসে। আনন্দিত গলায় তাদের জন্য নিবেদিত এই মেলা তার কাছে তীর্থস্থানের মতো।

বিজ্ঞাপন

ভিড়হীন বইমেলায় আড্ডার আমেজ
সুদূর বোস্টন থেকে এসেছেন বদিউজ্জামান নাসিম। তার পরিকল্পনায় বইমেলায় এসেছে ‘জনকের জন্য পংক্তিমালা: শতবর্ষ। শত কবিতা। শতেক ছবি।’ আকতারী মমতাজ, আবুল বারক আলভী, কাজল বন্দোপাধ্যায়, নাসির আহমেদ, বদিউজ্জামান নাসিম, মুস্তাফা খালিদ পলাশ, মৃণাল সটকার ও সৈয়দ আহসান হাবীব- একটা সম্পাদনা পর্ষদের তত্ত্বাবধানে ডেল ভিস্তা ফাউন্ডেশন ও ভিন গোলার্ধ বইটি প্রকাশ করেছে।

অন্নদাশঙ্কর রায় থেকে শুরু করে শামসুর রাহমান, নির্মলেন্দু গুণ, মহাদেব সাহা, আবদুল গাফফার চৌধুরী, আবদুল্লাহ আবু সায়ীদ, শহীদ কাদরী, কামাল চৌধুরী, আকতারী মমতাজসহ শত কবির কবিতায় বঙ্গবন্ধুকে ধরা হয়েছে দুই মলাটে। তাতে পঁচাত্তর পরবর্তী নিষিদ্ধ সময়ের কবিতা যেমন আছে, তেমনি আছে তার আগের সময়ের কবিতাও। আছে পরবর্তী সময়েরও কবিতা। আর আছে দুর্লভ শত ছবি। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে এ এক প্রাণিত প্রকাশনা।

বিজ্ঞাপন

ভিড়হীন বইমেলায় আড্ডার আমেজ
এই দিনে নতুন বই এসেছে ১১৬টি। আট দিনে নতুন বই এলো ৯৫৭টি। এর মধ্যে কথাপ্রকাশ এনেছে হরিশংকর জলদাসের ‘মৎস্যগন্ধা’। রোদেলা প্রকাশ করেছে স্বকৃত নোমানের ‘মুসলিম মনন ও দর্শন: অগ্রনায়কেরা’।

মূল মঞ্চে আলোচনার বিষয় ছিল বাংলা একাডেমি প্রকাশিত মিল্টন বিশ্বাসের ‘উপন্যাসে বঙ্গবন্ধু’। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রশান্ত মৃধা। সভাপতিত্ব করেন আনোয়ারা সৈয়দ হক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন