বিজ্ঞাপন

টাইগারদের ওপর আক্রমণাত্মক আচরণ ভারতের!

February 10, 2020 | 2:47 pm

স্পোর্টস ডেস্ক

জয়ের জন্য বাংলাদেশের দরকার এক রান। হাতে রয়েছে তিনটি উইকেট। বল বাকি ২৪টি। জয় একদমই সুনিশ্চিত। ডাগ আউটে জয় উদযাপনের প্রস্তুতি নিচ্ছেন ক্ষুদে টাইগাররা। উইকেটে ব্যাট হাতে প্রস্তুত রাকিবুল। অপরপ্রান্তে রয়েছেন খুটি গেড়ে বসা টাইগার দলপতি আকবর আলী।

বিজ্ঞাপন

এমন অবস্থায় বল হাতে এলেন ভারতীয় স্পিনার আনকোলেকার। তার ওভারের করা প্রথম বলটি ডিপ মিড উইকেটের দিকে উড়িয়ে দিয়ে কাঙ্ক্ষিত সেই রানটি সংগ্রহ করলেন রাকিবুল। সেই সাথে ৩ উইকেটে ইতিহাস গড়া জয় পায় বাংলাদেশ। আর পরাজয় মেনে নিয়েই মাঠ ছাড়তে হয় ৪ বারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতকে।

রাকিবুলের রান নেবার সাথে সাথে ডাগ আউটে থাকা তাদের সতীর্থরা জয় উৎসবের জন্য মাঠে ছুটে আসে। বাঁধ ভাঙা উল্লাস করতে করতে প্রদক্ষিণ করতে থাকে মাঠের চারদিক।

বিজয়ী দল জয় উদযাপন করছে এই দৃশ্য টেলিভিশনের পর্দায় দেখছিলেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু হঠাৎ তাদের এই উল্লাস দেখানোর পরিবর্তে ক্যামেরা ঘুরিয়ে নেওয়া হল অন্য দিকে। বিষয়টা বেশ খটকা দেয় সাধারণের মনে। কেননা ক্যামেরা ঘুরিয়ে নেবার আগের কিছু দৃশ্য ছিল বেশ গুরুতর।

বিজ্ঞাপন

টিভির ক্যামেরায় দেখা যায় ম্যাচে হেরে ভারতীয় ক্রিকেটাররা বেশ ক্ষিপ্ত হয়ে উঠে। এ সময় বাংলাদেশি খেলোয়াড়দের লক্ষ্য করে তারা খুব বাজে অঙ্গভঙ্গি করছিলেন। এমনকি সে সময় বাংলাদেশের জাতীয় পতাকা কেড়ে নিতেও দেখা যায় তাদের। একইভাবে বাংলাদেশের খেলোয়াড়রাও বাদানুবাদে জড়িয়ে পড়ে। শেষে ম্যাচ অফিসিয়ালদের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। জানা গেছে, ভারতীয় ক্রিকেটারদের কাছ থেকেই এই আচরণের সূত্রপাত।

ক্রিকেটের অন্যতম ক্ষমতাবান একটি দলের কাছ থেকে এমন অক্রিকেটীয় আচরণ রীতিমত অবাক করেছে ক্রিকেটপ্রেমীদের। পরে সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানতে চাইলে টাইগার দলপতি আকবর সংবাদমাধ্যমকে বলেন, ‘আমি মনে করি যেকোনো জায়গায় এমনটা হওয়া উচিত নয়। প্রতিপক্ষকে সম্মান করা উচিত। খেলাটাকে সম্মান করা উচিত। ক্রিকেটকে বলা হয় জেন্টালম্যানদের খেলা। আমি আমার দলের জন্য দুঃখিত।’

রোববার (৯ ফেব্রুয়ারি) ফাইনালে ভারতকে হারানোর আগে তাদের বিপক্ষে বেশ কয়েকবার নক আউট পর্বে হেরেছিল বাংলাদেশ। ২০১৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে ১৩১ রানে পরাজিত হয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। সেবার শিরোপা জয়ের স্বপ্ন সেখানেই ধূলিসাৎ হয়েছিল তাদের।

বিজ্ঞাপন

গেল বছর এশিয়া কাপের ফাইনালে ৫ রানে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছিল আকবর আলীদের। তবে ফাইনালের শেষের এই ঘটনায় তিনি দলের পক্ষ থেকে দুঃখ জানিয়ে বলেন, ‘আমি মনে করি এটি ভারত-বাংলাদেশ রাইভালরির অংশ ছিল। বিশ্বকাপ ফাইনালের আগে আমরা তাদের কাছে এশিয়া কাপের ফাইনালে হেরেছি দুই মাস আগে। ছেলেরা কিছুটা উত্তেজিত ছিল। এজন্য আমি আমার দিক থেকে দুঃখিত।’

সারাবাংলা/এনএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন