বিজ্ঞাপন

ট্রিপ বাড়লো মৈত্রী এক্সপ্রেসের ঢাকা-কলতাকা রুটে

February 11, 2020 | 10:07 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা-কলকাতা রুটের ট্রেন ‘মৈত্রী এক্সপ্রেস’-এর ট্রিপের সংখ্যা বাড়ানো হয়েছে। আগে যেখানে সপ্তাহে ট্রেনটি চারদিন চলতো এখন সেটা বাড়িয়ে পাঁচদিন করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ক্যান্টনমেন্ট রেল স্টেশনে মৈত্রী এক্সপ্রেসের নতুন এ ট্রিপ উদ্বোধন করেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

ঢাকার ক্যান্টনমেন্ট-কলকাতা রুটে চলাচলরত মৈত্রী এক্সপ্রেস (বাংলাদেশি রেক) দিয়ে গঠিত ট্রেন মঙ্গলবার কলকাতা যাবে এবং বুধবার কলকাতা থেকে ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশনে ফিরে আসবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ রেলওয়ে সূত্র জানায়, এখন ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সপ্তাহে পাঁচ দিন অর্থাৎ শুক্র, শনি, রবি, মঙ্গল ও বুধবার ঢাকা-কলকাতা রুটে ট্রেনটি চলাচল করবে। আর প্রতি সোম ও বৃহস্পতিবার ট্রেনটি বন্ধ থাকবে।

প্রসঙ্গত, খুলনা-কলকাতার দূরত্ব হলো ১৭২ কিলোমিটার। আর ঢাকা-কলকাতার দূরত্ব ৩৭৫ কিলোমিটার।

২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষের প্রথম দিনে এই মৈত্রী ট্রেনের যাত্রা শুরু হয়। আর এই যাত্রার সূচনা করেছিলেন ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ও সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। দীর্ঘ ৪৩ বছর পর বাংলাদেশের সঙ্গে এই ট্রেন যাত্রার সূচনা হয়েছিল। এছাড়া বন্ধন এক্সপ্রেস ট্রেনের যাত্রার সূচনা হয়েছিল ২০১৭ সালের ৯ নভেম্বর। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর সূচনা করেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন