বিজ্ঞাপন

চীনে মৃত ১০১৬, আক্রান্ত ৪৩০০০, স্বাস্থ্যকর্মীদের পাশে শি জিনপিং

February 11, 2020 | 10:57 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) পর্যন্ত চীনের মূল ভূখণ্ডে ১০১৬ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা প্রায় ৪৩ হাজার। সোমবার (১০ ফেব্রুয়ারি) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের স্বাস্থ্যসেবার অগ্রগতি তদারক করতে বেইজিংয়ের একটি হাসপাতাল ঘুরে স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর এই প্রথম তাকে জনসম্মুখে দেখা গেলো। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

বিজ্ঞাপন

এ সময়, বেইজিংয়ে করোনাভাইরাস আক্রান্তদের জরুরি সেবায় নিয়োজিত কর্মীদের উদ্দেশ্যে শি জিনপিং বলেন, ‘এ লড়াই যতই দীর্ঘায়িত হোক, জয় আমাদের সুনিশ্চিত’।

এর আগে, শি জিনপিং মাস্ক পরিহিত অবস্থায় বেইজিংয়ের ওই হাসপাতালে প্রবেশ করেন। পরে তার তাপমাত্রা পরীক্ষা করে দেখা হয়। তিনি সংশ্লিষ্ঠদের সাথে চিকিৎসা ব্যবস্থা নিয়ে কথা বলেন। শি জিনপিংইয়ের ওই পরিদর্শন শেষ হবার সঙ্গেসঙ্গেই হুবেই প্রদেশের জাতীয় স্বাস্থ্য কমিশনের পরিচালক ও কমিউনিস্ট পার্টির হুবেই প্রদেশের সেক্রেটারিকে তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ডিসেম্বরের ৩১ তারিখে করোনাভাইরাস চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে সর্বপ্রথম সনাক্ত করা হয়। তারপর থেকেই দ্রুততম সময়ে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো প্রতিষেধক বা প্রতিরোধক তৈরি হয়নি। এই ভাইরাসে আক্রান্তরা শ্বাস প্রশ্বাসের সংক্রমণের শিকার হন। চীনের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, তুলনামূলকভাবে বয়স্ক এবং আগে থেকেই শ্বাস প্রশ্বাসের সমস্যায় ভুগছিলেন এমন করোনাভাইরাস আক্রান্তদের মৃত্যু হচ্ছে। ইতোমধ্যেই, চীনের বিভিন্ন অঞ্চল থেকে ২০ হাজার স্বাস্থ্যকর্মী জরুরি সাড়াদান কার্যক্রমে যোগ দিতে হুবেই প্রদেশে পৌঁছেছেন। উদ্ভূত পরিস্থিতিতে নতুন করে স্বাস্থ্যকর্মীদের আরও কয়েকটি দল হুবেই প্রদেশে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছেন।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন