রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৮ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

করোনাভাইরাস ঝুঁকি পরীক্ষার মোবাইল অ্যাপ এনেছে চীন

ফেব্রুয়ারি ১১, ২০২০ | ২:৩১ অপরাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ব্যবহারকারী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন কি না, তা পরীক্ষার জন্য চীনে ‘ক্লোজ কন্টাক্ট ডিটেক্টর’ নামে একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করা হয়েছে। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

যদি করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে সনাক্ত হওয়া কোনো ব্যক্তি এই অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর আশেপাশে থাকে, তাহলে কুইক রেসপন্স (কিউআর) কোড স্ক্যানের পর স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীকে ওই আক্রান্ত ব্যক্তির ব্যাপারে সতর্ক করা হবে।

এর আগে, স্থানীয় স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছিল, করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে সনাক্ত হওয়া ব্যক্তি যেনো কোনো অবস্থায়ই বাড়ির বাইরে না যান। কিন্তু, তারপরও মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়ে করোনাভাইরাস চীনের মূল ভূখণ্ডে ভয়াবহ আকার ধারণ করেছে। ইতোমধ্যেই দেশটিতে সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছেন প্রায় ৪৩ হাজার

বিজ্ঞাপন

নতুন এই অ্যাপ্লিকেশন চীনের সরকারি কর্তৃপক্ষের জন্য আশার আলো হয়ে এসেছে। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে সরকার আরও কাছ থেকে করোনাভাইরাস আক্রান্তদের নজরদারিতে রাখতে পারবে বলে প্রযুক্তি বিশারদরা জানিয়েছেন।

ডেভেলপারদের পক্ষ থেকে জানানো হয়েছে, কুইক রেসপন্স (কিউআর) কোড স্ক্যানিংয়ের মাধ্যমে ব্যবহারকারী খুব সহজেই তার নিকটতম সন্দেহভাজনের ব্যাপারে খোঁজ নিতে পারবে। তারা বলেছে, জনপ্রিয় পেমেন্ট অ্যাপ্লিকেশন আলিপে বা সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম উইচ্যাটের মতোই এই অ্যাপ্লিকেশনের ব্যবহার খুব সহজ।

এই অ্যাপ্লিকেশনটি ব্যবহারের প্রথমেই ব্যক্তিগত ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তারপরের ধাপে ব্যবহারকারীর নাম ও আইডি নম্বর সংযুক্ত করতে হবে। এভাবে প্রত্যেক ব্যবহারকারীর আইডি নম্বরের একটি ডেটাবেজ তৈরি হবে। যেহেতু করোনাভাইরাস আক্রান্ত নাগরিককে আইডি নম্বরের ভিত্তিতে সনাক্ত করা হচ্ছে, তাই খুব সহজেই নিকটবর্তী ব্যবহারকারীর ব্যাপারে তথ্য পাওয়া যাবে।

এদিকে, চীনের রাষ্ট্রীয় সংবাদসংস্থা জিনহুয়া নিউজ জানিয়েছে ‘ক্লোজ কন্টাক্ট ডিটেক্টর’ অ্যাপ্লিকেশনটি যৌথভাবে তৈরি করেছে চীন সরকার ও চীনের ইলেকট্রনিক্স টেকনোলজি গ্রুপ করপোরেশন।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন