বিজ্ঞাপন

‘সাবধানতা অবলম্বন করলে যেকোনো ভাইরাস মোকাবিলা সম্ভব’

February 11, 2020 | 4:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, তাপমাত্রার সঙ্গে ভাইরাসের কোনো সম্পর্ক নেই। সবসময় সাবধানতা অবলম্বন করলে যেকোনো ভাইরাস মোকাবিলা করা সম্ভব। সামাজিক যোগাযোগমাধ্যমে তথ্য ও সচেতনতা বাড়ানোর উদ্যোগ নেওয়ার কথাও জানান তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীতে অবস্থিত আইইডিসিআর’র সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, মানের তারতম্য থাকলেও দেশের হাসপাতালগুলোতে করোনাভাইরাসের চিকিৎসার প্রস্তুতি নেওয়া হয়েছে। মহাখালী সংক্রামক ব্যাধি হাসপাতাল, কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে দেওয়া হবে মূল চিকিৎসা।

সিঙ্গাপুরে বাংলাদেশি একজন নাগরিকের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তাকে সেখানে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও সিঙ্গাপুরকে বিশেষ নজরে রেখেছে বলে জানান ফ্লোরা।

বিজ্ঞাপন

রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ঢাকা কুর্মিটোলা হাসপাতালে ভর্তি হওয়া চীনফেরত শিক্ষার্থীর মধ্যে করোনাভাইরাস পাওয়া যায়নি বলেও তথ্য দেন তিনি।

ফ্লোরা বলেন, এখন পর্যন্ত দেশে ৫৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। কারও মধ্যেই করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন