বিজ্ঞাপন

কোহলিদের ওডিআইতে ধবল ধোলাই করে প্রতিশোধ কিউইদের

February 11, 2020 | 4:17 pm

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে ভারতকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ধবল ধোলাই করেছে স্বাগতিক নিউ জিল্যান্ড। এর আগে পাঁচ ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি সিরিজে নিজেদের মাটিতেই হোয়াইটওয়াশের শিকার হয়েছিল ব্ল্যাক ক্যাপসরা। আর ওডিআই সিরিজে ভারতকে হোয়াইটওয়াশ করে তারই যেন প্রতিশোধ নিয়েছে কিউইরা।

বিজ্ঞাপন

মাউনগানুইয়ে টস হেরে ব্যাট করতে নামা ভারত শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে। দলীয় সংগ্রহ ৩২ হতেই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল (১) এবং বিরাট কোহলি (৯) ফেরেন সাজঘরে। এরপর দলীয় ৬২ রানে পৃথ্বী শাহ্‌ (৪০) ফিরলে আরও চাপের মুখে পড়ে ভারত। তবে চতুর্থ উইকেট জুটিতে শ্রেয়াস আইয়ারের সঙ্গে ১০০ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন লোকেশ রাহুল।

শ্রেয়াস ৬২ করে ফিরলেও শতক তুলে নেন রাহুল। শেষ পর্যন্ত তার ১১২ রানে ৭ উইকেটের বিনিময়ে ২৯৫ রানের বড় সংগ্রহ গড়ে ভারত। কিউইদের হয়ে ৪ উইকেট তুলে নেন হামিশ বেনেট আর একটি করে উইকেট নেন কাইল জেমিসন এবং জেমস নিশাম।

বিজ্ঞাপন

জবাবে ব্যাট করতে নেমে ১৭ বল হাতে রেখেই ৫ উইকেটের বড় জয় তুলে নেয় স্বাগতিক নিউজিল্যান্ড। কিউইদের হয়ে উদ্বোধনী জুটিতে ১০৬ রান যোগ করেন মার্টিন গাপটিল এবং হেনরি নিকোলস। গাপটিল ৬৬ রান করে ফিরলে ভাঙে উদ্বোধনী জুটি। এরপর ২২ রান করা অধিনায়ক কেন উইলিয়ামসন ফেরেন দলীয় ১৫৯ রানে।

এরপর দ্রুতই রস টেইলর (১২) দলীয় ১৮৬ রানে, নিকোলস (৮০) দলীয় ১৮৯ এবং জেমস নিশাম (১৯) দলীয় ২২০ রানে ফিরলে চাপে পড়ে স্বাগতিকরা। তবে টম লাথাম এবং কলিন ডে গ্র্যান্ডহোমের ব্যাটিং দৃঢ়তায় ১৭ বল হাতে রেখেই জয় তুলে নেয় ব্ল্যাক ক্যাপসরা।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত মাত্র ২৮ বলে ৫৮ রান করে অপরাজিত থাকেন গ্র্যান্ডহোম আর লাথাম করেন ৩২ রান। এর আগেই সিরিজ নিশ্চিত হওয়ায় এই ম্যাচটি ছিল নিউ জিল্যান্ডের জন্য প্রতিশোধের ম্যাচ। টি-টোয়েন্টিতে ঘরের মাঠে হোয়াইটওয়াশ হওয়ার প্রতিশোধই ওডিআই'তে ভারতকে হোয়াইটওয়াশ করে নিল উইলিয়ামসনের দল।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন