বিজ্ঞাপন

টেকসই সড়ক নির্মাণে মজবুত ভিত্তি গড়ার সুপারিশ সংসদীয় কমিটির

February 12, 2020 | 12:12 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টেকসই, দীর্ঘস্থায়ী ও আন্তর্জাতিক মানের সড়ক ও মহাসড়ক নির্মাণে রাস্তার ভিত্তি মজবুত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে আগামীতে সড়ক উন্নয়নে আইডি নম্বর ব্যবহার করাসহ নতুন আইডি নম্বর দেওয়ার ক্ষেত্রে যাচাই-বাছাইয়ের সুপারিশ করা হয়েছে। রাস্তা নির্মাণে ঠিকাদারদের মান নিয়ন্ত্রণের জন্য সংশ্লিষ্টদের প্রশিক্ষণ ও উপজেলা পর্যায়ে প্রকৌশলীদের গাড়ি দেওয়ারও সুপারিশ করেছে এই কমিটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বৈঠকে এসব সুপারিশ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন। কমিটির সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল, মো. শাহে আলম, মো. ছানোয়ার হোসেন এবং আব্দুস সালাম মুর্শেদী বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম সাংবাদিকেদের বলেন, আমরা পাকা সড়ক নির্মাণে টেকসই ও দীর্ঘস্থায়ী ভিত্তি গড়তে তাগিদ দিয়েছি। আগামীতে যেসব রাস্তার কাজ হাতে নেওয়া হবে, সেগুলোকে অবশ্যই আইডি নম্বর (রাস্তার নম্বর) নিশ্চিত করতে হবে। আইডি ছাড়া কোনো রাস্তার অনুমোদন দেওয়া হবে না।

বিজ্ঞাপন

কমিটি সূত্রে জানা যায়, বৈঠকে কমিটির সদস্যরা বলেন, বাংলাদেশ বদ্বীপ হওয়ায় টেকসই সড়ক নির্মাণের বিকল্প নেই। তাই পাকা সড়ক নির্মাণে ভিত্তি মজবুত হতে হবে। আগামীতে সারাদেশে যেসব পাকা সড়ক নির্মাণ করা হবে, সেগুলো হতে হবে আন্তর্জাতিক মানের।

এছাড়া সারাদেশের হাট-বাজারগুলো ভেঙে বহুতল ভবন নির্মাণের সুপারিশ করেছে কমিটি। এক্ষেত্রে হাট-বাজার ভেঙে নতুন ভবন নির্মাণের আগে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে কাজ করার সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন