বিজ্ঞাপন

দেশে ৪ জনে একজন ভুগছেন উচ্চ রক্তচাপে, ১০ জনে একজন ডায়াবেটিসে

February 12, 2020 | 4:21 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০১১ সালে দেশের ৩৫ বছরের বেশি বয়সীদের মধ্যে উচ্চ রক্তচাপের সমস্যায় আক্রান্ত ছিলেন ২৫ শতাংশ। সবশেষ ২০১৭ সালের পরিসংখ্যানে সেই হার ৩৯ শতাংশ। অন্যদিকে ২০১১ সালে এই বয়সীদের ১১ শতাংশ ডায়াবেটিস রোগে আক্রান্ত ছিলেন, ২০১৭ সালে তা বেড়ে দাঁড়ায় ১৪ শতাংশ।

বিজ্ঞাপন

মাত্র ছয় বছরের ব্যবধানে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস রোগীর সংখ্যা বৃদ্ধির এই হারকে উদ্বেগজনক বলেই মনে করা হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রাথমিক পর্যায়েই এসব রোগীদের সেবার আওতায় আনার বিষয়ে মনোযোগী হতে হবে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীতে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআর,বি) সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ সব তথ্য তুলে ধরা হয়। বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভে (বিডিএইচএস)-এর সর্বশেষ জরিপের ফল প্রকাশ উপলক্ষে এই অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে মূল প্রতিবেদন উপস্থাপন করেন গবেষণা সহযোগী সুস্মিতা খান।

উচ্চ রক্তচাপ:

বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভে (বিডিএইচএস)-এর সর্বশেষ জরিপে বলা হয়েছে, দেশে প্রতি চারজনে একজন উচ্চ রক্তচাপে ভুগছেন।

বিজ্ঞাপন

জরিপে অংশ নেন ১৩ হাজারেরও বেশি মানুষ। জরিপের তথ্য অনু্যায়ী বর্তমানে দেশে উচ্চ রক্তচাপে আক্রান্ত মানুষের সংখ্যা তিন কোটি।

এর মধ্যে ১৩ শতাংশ রোগী ১৮ থেকে ৩৪ বছর বয়সসীমার মাঝে থাকলেও ৩৫ বছরের উপরে থাকা বয়সীদের মধ্যে এই সংখ্যা দেখা যায় ৩৯ শতাংশ। এক্ষেত্রে নারীরাই বেশি ঝুঁকির মুখে। পরিসংখ্যানে দেখা যায় ১৮ থেকে ৩৪ বছর বয়সসীমার নারী ও পুরুষ রোগীর সংখ্যা ১৩ শতাংশ হলেও ৩৫ বছরের বেশি বয়সসীমায় নারীরা আক্রান্ত ৪৫ শতাংশ। এক্ষেত্রে পুরুষ রোগীর সংখ্যা ৩৪ শতাংশ।

বিজ্ঞাপন

১৮ বছরের বেশি বয়সীদের মধ্যে উচ্চ রক্তচাপে ভোগা ২৯ শতাংশ নারী শহরের বাসিন্দা। গ্রামে এই হার ২৮। একই সঙ্গে এই বয়সসীমায় গ্রামে ২৬ শতাংশ পুরুষ উচ্চরক্তচাপে ভুগলেও শহরে ২৮ শতাংশ পুরুষ এই রোগে আক্রান্ত।

তবে ৩৫ বছরের বেশি বয়সীদের মধ্যে এই সংখ্যা আরও বেশি। এই বয়সসীমায় নারীদের মধ্যে গ্রামে যেখানে ৪৩ শতাংশ আক্রান্ত সেখানে শহরে এই রোগে আক্রান্তের সংখ্যা ৪৮ শতাংশ। তবে এই বয়সসীমায় পুরুষদের আক্রান্ত হওয়ার হার কম। গ্রামে ৩৩ শতাংশ পুরুষ উচ্চরক্তচাপে আক্রান্ত হলেও এই সংখ্যা শহরে ৩৮ শতাংশ।

২০১১ সালের তুলনায় ২০১৭ সালের জরিপে উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীর সংখ্যা বেশি দেখা যায়। সামগ্রিকভাবে ২৫ শতাংশ থেকে ৩৯ শতাংশ বৃদ্ধি পেলেও এই ক্ষেত্রে দেখা যায় নারীর সংখ্যা ৩২ শতাংশ থেকে ৪৫ শতাংশ ও পুরুষের সংখ্যা ২৯ শতাংশ থেকে ৩৪ শতাংশ বেড়েছে।

এক্ষেত্রে উচ্চ রক্তচাপে ভোগা অর্ধেক নারী ও প্রায় দুই তৃতীয়াংশ পুরুষ তাদের রক্তচাপমাত্রার বিষয়ে ধারণা রাখেনই না। এছাড়াও মাত্র ১৫ শতাংশ নারী ও ৯ শতাংশ পুরুষ উচ্চ রক্তচাপের বিষয়ে ধারণা রাখেন যারা ওষুধ গ্রহণ করছেন ও তাদের রক্তচাপ নিয়ন্ত্রণে আছে।

বিজ্ঞাপন

ডায়াবেটিস:

বিডিএইচএস-এর সর্বশেষ জরিপে বলা হয়েছে, দেশে প্রতি দশজনে একজন ডায়াবেটিস রোগে ভুগছেন।

১২ হাজারের বেশি মানুষের উপর জরিপ করে ডায়াবেটিসের এই তথ্য প্রকাশ করা হয়। এই সময় যাদের রক্তে গ্লুকোজের মাত্রা বেশি এবং এই কারণে যারা ওষুধ গ্রহণ করছেন তারাও জরিপে ছিলেন।

জরিপের তথ্য অনু্যায়ী বর্তমানে দেশে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা এক কোটি ১০ লাখ। এর মধ্যে পাঁচ শতাংশ রোগী ১৮ থেকে ৩৪ বছর বয়সসীমার মাঝে থাকলেও ৩৫ বছরের উপরে থাকা বয়সীদের মধ্যে এই সংখ্যা দেখা যায় ১৪ শতাংশ।

পরিসংখ্যানে দেখা যায় ১৮ বছর উর্ধ্ব বয়সসীমায় যেখানে শহরে ১৪ শতাংশ নারী ডায়াবেটিসে আক্রান্ত সেখানে গ্রামে এই সংখ্যা ৮ শতাংশ। একই সঙ্গে এই বয়সসীমায় গ্রামে ১০ শতাংশ পুরুষ ডায়াবেটিসে ভুগলেও শহরে ১৩ শতাংশ পুরুষ এই রোগে আক্রান্ত।

এই ক্ষেত্রে ডায়াবেটিস আক্রান্তদের মধ্যে উচ্চবিত্তের হার বেশি দেখা যায় পুরুষ ও নারী উভয় ক্ষেত্রেই।

জরিপে উল্লেখ করা হয়, ৬০ শতাংশ ক্ষেত্রেই ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তি তার রক্তে গ্লুকোজের মাত্রা বেশি কিনা সে সম্পর্কে জানেনই না। মাত্র ১৩ শতাংশ নারী ও পুরুষ ডায়াবেটিসের বিষয়ে ধারণা রাখেন যারা ওষুধ গ্রহণ করছেন ও তাদের রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে আছে।

সারাবাংলা/এসবি/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন