বিজ্ঞাপন

‘বন্ধু’ মোদির দেশে প্রথম সফর, আগ্রহ নিয়ে অপেক্ষা ট্রাম্পের

February 12, 2020 | 9:48 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বন্ধু হিসেবে উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এ মাসের শেষে প্রথমবারের মতো ভারত সফর, তিনি আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) প্রেসিডেন্টের ওভাল অফিসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিজ্ঞাপন

এদিকে, ভারতের কয়েকটি সরকারি সূত্র জানিয়েছে, ফেব্রুয়ারি মাসের ২৪ থেকে ২৫ তারিখে ভারত সফর করবেন ডোনাল্ড ট্রাম্প। সেসময় ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্পও তার সাথে থাকবেন। ট্রাম্প দিল্লি এবং গুজরাটের আহমেদাবাদ সফর করবেন। আহমেদাবাদের নিউ মোতেরা ক্রিকেট স্টেডিয়ামে ডোনাল্ড ট্রাম্পের জন্য বিশাল সংবর্ধনার আয়োজন চলছে। এছাড়াও, যুক্তরাষ্ট্রের সাথে কৌশলগত সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে কয়েকটি বাণিজ্য এবং প্রতিরক্ষা চুক্তি এ সফরে সই হতে পারে।

চুক্তি সই প্রসঙ্গে ট্রাম্প সাংবাদিকদের জানিয়েছেন, ভারত কয়েকটি চুক্তির ব্যাপারে আগ্রহী, যুক্তরাষ্ট্রও যাচাই বাছাই করছে। যদি সবকিছু মিলে যায়, তাহলে কয়েকটি চুক্তি সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

অপরদিকে, হোয়াইট হাউজের প্রেস সচিব এক বিবৃতিতে জানিয়েছেন, প্রেসিডেন্টের এই ভারত সফরের মধ্য দিয়ে দুইদেশের কৌশলগত সম্পর্ক আরও জোরদার হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ভারতের পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশের ক্ষেত্রে ট্যারিফের ইস্যুতে দুই দেশের মধ্যে সমঝোতা, ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন, ভারতের চলমান সিএএ বিরোধী আন্দোলন এবং পাঁচ রাজ্যে বিজেপির নিয়ন্ত্রণ হারানো – এরকম এক পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্টের ভারত সফর রাজনীতির জন্য নতুন কোনো বার্তা নিয়ে আসছে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন