বিজ্ঞাপন

মেলায় এসেছে মাহফুজ রহমানের ‘গুল্টু’

February 12, 2020 | 4:07 pm

প্রাণের মেলা ডেস্ক

মাহফুজ রহমান ছড়া লিখছেন ২০ বছরেরও বেশি সময় ধরে। ২০১১ সালে শুদ্ধস্বর থেকে প্রকাশিত হয় তার প্রথম বই ‘শীতবুড়োর ঠান্ডা লেগেছিল’। বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী চিত্রিত বইটি ছিল গল্পের।

বিজ্ঞাপন

এরপর ২০১৩ সালে শুভ্র প্রকাশ থেকে বাজারে আসে মাহফুজ রহমানের প্রথম কিশোর উপন্যাস ‘ভুতুড়ে টিলায় খ্যাপা ক্লাব’। আর ২০১৮ সালে সমগ্র প্রকাশনী প্রকাশ করে তার ছবির বই ‘পরি আর ভাইরাস’।

অমর একুশে গ্রন্থমেলা ২০২০–এ মাহফুজ রহমান প্রকাশ করলেন তার প্রথম ছড়ার বই ‘গুল্টু’। বইটির প্রচ্ছদ এবং অলংকরণও তিনি করেছেন। প্রকাশ করেছে ময়ূরপঙ্খি। দাম ২৫০ টাকা।

২৪ পৃষ্ঠার ‘গুল্টু’ বইয়ে আছে ১৭টি ছড়া। ‘গুল্টু’র ছড়াগুলো এমনই যে শিশুরা সেগুলো শুনতে শুনতে করলামাখা ভাতও গপাগপ খেয়ে ফেলবে। বন্ধু ভেবে ছুঁতে চাইবে বইয়ে আঁকা চরিত্রগুলোকে। আর যারা একটু বড়, মানে কিশোরবয়সীরা ছড়াগুলো পড়ে ফেলবে ঝড়ের বেগে।

বিজ্ঞাপন

কারণ, প্রতিটি ছড়াতেই আছে অদ্ভুত একেকটি গল্প। সবচেয়ে বড় কথা, শিশু-কিশোরেরা ছড়াগুলো মুখস্থ করে ফেলবে পরম মমতায়। আর বড়রা? সন্তানদের পড়ে শোনাতে শোনাতে তাঁরাও বইটি ভালোবেসে ফেলবেন; কে না চায় শৈশবে ডুবে যেতে? অভিনব বিষয়আশয়, নিটোল ছন্দের চিরকালীন দোলা আর চোখজুড়ানো সব ছবি নিয়ে ‘গুল্টু’। বইটি শিশু-কিশোরদের ছেলেবেলার সঙ্গী হয়ে উঠবে বলেই আমাদের বিশ্বাস।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন