বিজ্ঞাপন

জাতীয় নাট্যোৎসব: এক্সপেরিমেন্টাল হলে বাতিঘরের ‘র‍্যাডক্লিফ লাইন’

February 13, 2020 | 9:25 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

‘জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি, মানবে না এ সংস্কৃতি’— এই প্রতিপাদ্যে সারাদেশে চার শতাধিক নাট্য সংগঠনের অংশগ্রহণে একযোগে অনুষ্ঠিত হচ্ছে ‘জাতীয় নাট্যোৎসব ২০২০’। দেশের ৬৪ জেলায় বুধবার (১২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে এই নাট্যোৎসবের। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিজ্ঞাপন

এই উৎসবের প্রথম দিন বুধবার (১২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই নাট্যোৎসব উদ্বোধন করেন। একইসময় প্রতিটি জেলায় জেলা প্রশাসকের কার্যালয়ে সংস্কৃতি ও নাট্যকর্মীদের উপস্থিতিতে একযোগে প্রচারিত হয় উদ্বোধনী অনুষ্ঠান।

আজ (বৃহস্পতিবার) ‘জাতীয় নাট্যোৎসবে’র দ্বিতীয় দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হচ্ছে বাতিঘর’র জনপ্রিয় নাটক ‘র‍্যাডক্লিফ লাইন’র ২০ তম প্রদর্শনী। দর্শক ও নাট্যবোদ্ধা মহলে বেশ আলোচিত এই প্রযোজনাটির রচনা ও নির্দেশনায় মুক্তনীল।

বিজ্ঞাপন

র‍্যাডক্লিফের কলমের দাগে বাংলা আজ দ্বীখন্ডিত। খেলার ছলে দেয়া আঁকিবুঁকি অনুসরণ করে কাঁটাতার বয়ে গেছে মন্দির-মসজিদ, স্কুল, খেলার মাঠ, দুই ভাইয়ের বাড়ির উঠোন, ধানিজমি, সর্বোপরি আমাদের বুকের উপর দিয়ে। আজ সেই কাঁটাতারের নিচ দিয়ে আবার কে যেন খুঁড়ে চলেছে সন্দেহ নামক সুড়ঙ্গ। এগিয়ে চলছে দেশ, এগিয়ে চলেছে সভ্যতা। কিন্তু সন্দেহের সুড়ঙ্গ দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে।

‘র‍্যাডক্লিফ লাইন’ নাটকটিতে অভিনয়ে খালিদ হাসান রুমি, স্মরণ বিশ্বাস, শিশির সরকার ও সঞ্জয় হালদার। আলোক পরিকল্পনায় তানজিল আহমেদ, মঞ্চ পরিকল্পনায় খালিদ হাসান রুমি ও তাজিম আহমেদ শাওন, সংগীতে জনি সেন রুবেল ও সাদ্দাম রহমান এবং শব্দ প্রক্ষেপণে অপূর্ব দে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন