বিজ্ঞাপন

‘বিনা ভাড়ায় পৃথক লেনে পাবলিক বাস দেওয়া সম্ভব’

February 24, 2018 | 5:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: যানজটের কারণে বর্তমানে যে পরিমান অর্থ ব্যয় হচ্ছে, তা দিয়ে বিনা ভাড়া পৃথক লেনে জনগনকে পাবলিক বাসের সুবিধা দেওয়া সম্ভব। ঢাকার ৬ শতাংশ মানুষের ব্যক্তিগত গাড়ি দিয়ে দখল হয়ে আছে ৭৬ ভাগ সড়ক। তাই ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ করে সব ধরনের রাস্তায় পৃথক লেনে পাবলিক বাস চলাচল নিশ্চিত করা জরুরি।

আজ ২৪ ফেব্রুয়ারি ‘পৃথক লেনে পাবলিক/প্রস্তাবিত ভিআইপি লেনের প্রয়োজনীয়তা ও যৌক্তিকতা’ শীর্ষক এক সেমিনারে এসব কথা জানায় পরিবেশ বাঁচাও আন্দোন (পবা)। নিজ কার্যালয়ে পবা এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)র চেয়ারম্যান আবু নাসের খান বলেন, ঢাকার অধিকাংশ রাস্তায় পাবলিক পরিবহন চলাচল করতে দেয়া হয় না। নব্বই দশকে যেখানে পাবলিক পরিবহনের সংখ্যা ছিল ১১ হাজার, ২০০৮ সালে এসে সেই সংখ্যা হয়েছে ৮ হাজার আর ২০১৫ সালে সেটা এসে দাঁড়িয়েছে মাত্র সাড়ে তিন হাজারে।

বিজ্ঞাপন

পরিসংখ্যান বলছে, রাজধানীর প্রতি ৩ হাজার যাত্রী যাতায়াতের জন্য বাস ও মিনিবাস আছে মাত্র ১টি। ঢাকায় প্রতিদিন নামছে ৩১৭টি প্রাইভেট গাড়ি। আর এসব কারণেই শহরে বেড়েছে  যানজট এবং পরিবেশ দূষণ, বলেন আবু নাসের খান।

অপরদিকে, নিউিইয়র্ক, লন্ডন, সিউলসহ বিশ্বের ১৪টি বড় বড় শহর পৃথক লেনে পাবলিক বাস চলানোর উদ্যোগ নেওয়া হয়েছে এবং এসব শহরে প্রাইভেট গাড়ি নিয়ন্ত্রণ এবং গণপরিবহন ব্যবহারে জনগণকে উৎসাহী করা হয়েছে বলে জানান পবার যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরী। তিনি বলেন, বর্তমানে ঢাকা শহরের পৃথক একটি লেনে পাবলিক পরিবহন চলাচলের ব্যবস্থা করা গেলে অনেক সময়ে অনেক বেশি যাত্রী নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারবে।

ডা. লেলিন চৌধুরী বলেন, পাবলিক বাস সার্ভিসের মানোন্নয়ন ও দক্ষভাবে পরিচালনার জন্য অভিভাবক সংস্থা রাখা ও কর্মরত সব সংস্থার মধ্যে সমন্বয় করা দরকার। বাসযাত্রীদের সেবা নিশ্চিত হচ্ছে কি-না সে বিষয়ে তদারকি ও আইনানুগ ব্যবস্থার পাশাপাশি সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত অর্থ আদায় করা প্রতিরোধ করতে হবে। এ ছাড়া বাস স্টপেজের ডিজাইন করতে হবে এমনভাবে, যাতে নারী, শিশু, বৃদ্ধ, প্রতিবন্ধীসহ সবাই ওঠানামা করতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/টিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন