বিজ্ঞাপন

মৌলভীবাজারে দুইদিনের অভিযানে ৭ ইটভাটাকে ৬০ লাখ টাকা জরিমানা

February 13, 2020 | 3:50 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মৌলভীবাজার: মৌলভীবাজারের রাজনগর, কুলাউড়া ও জুড়ী উপজেলার সাতটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদফতর। এ সময় পরিবেশ অধিদফতরের ছাড়পত্র না থাকায় ও সনাতন পদ্ধতিতে ইট তৈরির কারণে ভাটার চুল্লি, ইটসহ কাঁচা ইট তৈরির সব যন্ত্রপাতি গুড়িয়ে দেওয়া হয়। এর মধ্যে তিনটি ইটভাটাকে ৬০ লাখ টাকা জরিমানাও করা হয়।

বিজ্ঞাপন

বুধবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশ পরিবেশ অধিদফতরের সিলেট বিভাগীয় পরিচালক ইসরাত জাহান পান্নার নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে পরিবেশ অধিদফতরের সিলেট ও মৌলভীবাজার কার্যালয়ের কর্মকর্তাসহ আর্মড পুলিশের একটি দল অংশ নেয়।

অভিযানের শুরুতে সকালে জুড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান গুলশান আরা মিলি’র মালিকানাধীন এমকো ব্রিকস-১ ও এমকো ব্রিকস-২ (আসুকাবাদ ব্রিকস) এবং বাবুল আহমেদের মালিকানাধীন বাব (বিএবি) ব্রিকসে অভিযান চালায় পরিবেশ অধিদফতর। এ সময় ২০ লাখ করে মোট ৪০ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া পরিবেশের ছাড়পত্র না থাকায় ও সনাতন পদ্ধতিতে ইট পুড়ানোয় ব্রিক ফিল্ডের চুল্লি (চুলা) ও ইট গুঁড়িয়ে দেওয়া হয়।

এর আগে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) রাজনগর উপজেলার সদর ইউনিয়নের মুরালী গ্রামে কাজী খন্দকার ব্রিকসে অভিযান চালিয়ে চুল্লি গুঁড়িয়ে দেওয়া হয়। এ সময় ইটভাটার মালিক উপস্থিত না থাকায় পরিবেশ অধিদফতরের কার্যালয়ে হাজির হওয়ার নির্দেশনা দেওয়া হয়। পরে একই ইউনিয়নের কর্ণিগ্রামে অবস্থিত এসকে ব্রিকসকে নিয়ম না মেনে কাঠ পুড়ানো ও পরিবেশ বান্ধব চুলা না থাকার অভিযোগে ২০ লাখ টাকা জরিমানা করা হয়। তাৎক্ষণিক ২ লাখ টাকা আদায় করে বাকী টাকা নির্দিষ্ট সময়ে পরিশোধের নির্দেশনা দেওয়া হয়। একই অভিযোগে ওই ইউনিয়নের এম আর ব্রিকস নামে একটি ইটভাটায় অভিযান চালিয়ে ভাটার চুলা ভেঙে দেওয়া হয়। ওইদিন বিকেলে কুলাউড়া উপজেলার কৌলা এলাকায় মোনায়েম খানের মালিকানাধীন খান ব্রিকসে অভিযান চালিয়ে সনাতন পদ্ধতির চুল্লি ও ইট ধ্বংস করে দেওয়া হয়।

বিজ্ঞাপন

এ ব্যাপারে পরিবেশ অধিদফতরের মৌলভীবাজার জেলার সহকারী পরিচালক বদরুল হুদা সারাবাংলাকে বলেন, পরিবেশ অধিদফতরের আইন অমান্য করে সনাতন পদ্ধতিতে ইটভাটাগুলো অবৈধভাবে ইট প্রস্তুত করে আসছিল। দুই দিনব্যাপী জেলার তিন উপজেলার ৭ ইটভাটায় এ অভিযান পরিচালনা করা হয়। পরিবেশের ভারসাম্য রক্ষায় অবৈধ ইটভাটায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে সারাবাংলাকে নিশ্চিত করেন এ কর্মকর্তা ।

সারাবাংলা/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন