শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ৩ রজব ১৪৪১

বিজ্ঞাপন

বসন্ত বার্তা এলেও শীত থাকবে আরও কয়েকদিন

ফেব্রুয়ারি ১৩, ২০২০ | ১১:৪৩ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পঞ্জিকার হিসেব মতে আজই শীতের শেষদিন। কাল থেকে বসন্ত। তবে কাগজে কলমে শীত বিদায় নিলেও রাজধানী ঢাকায় ঠান্ডা অনুভূত হবে আরও এক সপ্তাহ। এই কয়দিন শরীরে গরম কাপড় জড়িয়েই ঘুমোতে হবে সবাইকে।

বিজ্ঞাপন

পুরনো বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী বসন্তের প্রথমদিন ছিল ১৩ ফেব্রুয়ারি। কিন্তু পঞ্জিকা সংশোধনের পর এক দিন পিছিয়েছে বসন্ত। বাংলা বর্ষপঞ্জি সংশোধনের কাজ করেছে বাংলা একাডেমির গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগ।

তারা জানিয়েছে, সংশোধিত বর্ষপঞ্জিতে বৈশাখ থেকে আশ্বিন পর্যন্ত প্রথম ছয় মাস ৩১ দিন, কার্তিক থেকে মাঘ মাস ৩০ দিন এবং ফাল্গুন মাস ২৯ দিন ধরে গণনা করা হবে। তবে পশ্চিমা পঞ্জিকার লিপ ইয়ারে ফাল্গুন মাস ২৯ দিনের পরিবর্তে ৩০ দিন গণনা করা হবে।

বিজ্ঞাপন

ঋতু পরিবর্তন নিয়ে বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদফতর জানিয়েছে, প্রকৃতিতে এখনই ঋতু পরিবর্তনের প্রভাব পড়বে না। আরও কিছুদিন শীত অনুভূত হবে রাজধানীতে। তবে ধীরে ধীরে বসন্তের বাতাস বইতে শুরু করবে সারাদেশে।

এছাড়াও দেশের বিভিন্ন জেলায় বয়ে যাওয়া শৈত্য প্রবাহ অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস আরও জানায়, রাজশাহী, পাবনা, পঞ্চগড়, কুঁড়িগ্রাম, সৈয়দপুর, যশোর, কুষ্টিয়া ও শ্রীমঙ্গল অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া ভোরের দিকে দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আজ সকাল ৬টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৬৮ শতাংশ।

এদিকে আবহাওয়ার পরবর্তী ৭২ ঘণ্টা নিয়ে বলা হয়েছে, এ সময় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। পূর্বাভাসে আরও বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সারাবাংলা/টিএস/পিটিএম

Advertisement
বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন