বিজ্ঞাপন

ধর্ষণের শিকার নারীর পরিচয় প্রকাশ, টুইটারকে ক্ষমা চাওয়ার নির্দেশ

February 13, 2020 | 5:05 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ভারতের হায়দারাবাদে ধর্ষণের শিকার এক নারীর পরিচয় প্রকাশকে কেন্দ্র করে মাইক্রো ব্লগিং সাইট টুইটারকে ক্ষমা চাওয়ার নির্দেশনা দিয়েছে দিল্লি হাইকোর্ট। যদি নিঃশর্ত ক্ষমা প্রার্থনা না করে তাহলে টুইটারকে গুনতে হবে ১ মিলিয়ন রুপি জরিমানা। বুধবার (১২ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারিক বেঞ্চ এই আদেশ দিয়েছে। খবর আরটি নিউজ।

বিজ্ঞাপন

ওই মামলার শুনানিতে অংশ নেওয়া বিচারপতিরা জানিয়েছেন, জরিমানা এড়াতে টুইটারকে এমন একটি লিখিত বিবৃতি (এফিডেফিট) দিতে হবে, যেখানে উল্লেখ থাকবে ভবিষ্যতে তারা আর এ ধরনের ভুল করবে না।

শুনানিতে অংশ নিয়ে প্রধান বিচারপতি ডিএন প্যাটেল বলেছেন, একই ধরনের অভিযোগে আগেও কয়েকবার আদালত মামলা শুনেছে এবং নির্দেশনা দিয়েছে। ভবিষ্যতে এরকম মামলা আরা শুনতে চায় না আদালত।

এখন দেখার বিষয় এই যে, মে মাসের ৪ তারিখে পরবর্তী শুনানির নির্ধারিত সময়ের মধ্যে টুইটার তাদের লিখিত বক্তব্য জমা দিতে পারে কি না।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত নভেম্বরে হায়দারাবাদের এক নারী পশু চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটে। পরবর্তীতে ঐ ধর্ষণের ঘটনায় জড়িত চারজন পুলিশের সাথে এনকাউন্টারে মারা যায়। ওই ঘটনার পর মাইক্রো ব্লগিং সাইট টুইটারসহ কয়েকটি গণমাধ্যম ধর্ষণের শিকার ওই নারীর বিস্তারিত পরিচয় প্রকাশ করেছিল।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন