শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ৩ রজব ১৪৪১

বিজ্ঞাপন

ডিএসই ঘুরে গেলো নেপালের প্রতিনিধি দল

ফেব্রুয়ারি ১৩, ২০২০ | ৫:৫১ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সিকিউরিটিজ বোর্ড অব নেপালের দশ সদস্যের একটি প্রতিনিধি দল তাদের শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরির্দশন করেছেন। বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) ডিএসই পরিদর্শনকালে নেপালের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ফাইন্যান্স কমিটির প্রেসিডেন্ট কৃষ্ণপ্রসাদ দাহাল।

বিজ্ঞাপন

পরিদর্শন শেষে নেপালের প্রতিনিধি দল ডিএসই’র ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠকে মিলিত হন। বৈঠকের শুরুতে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে বলেন, ‘ডিএসই ২০১৩ সালে ডিমিউচ্যুয়ালাইজড হয়েছে, যার ফলে পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন হয়েছে। ’

তিনি আরও বলেন, ‘ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা খুব বেশি নয়, কিন্তু এখানে বিনিয়োগকারীর সংখ্যা অনেক বেশি। ডিএসই বর্তমানে শুধুমাত্র ইকুইটিভিত্তিক মার্কেট হলেও আগামিতে ডিএসই পণ্যের বৈচিত্র্য আনতে কাজ করে যাচ্ছে। এসএমই বা স্বল্প মূলধনী কোম্পানির তালিকাভুক্তিকরণ ও লেনদেনের জন্য একটি পৃথক বোর্ড গঠন করা হয়েছে। এছাড়া, ইস্যুয়ার এবং কোয়ালিফাইড ইনভেস্টরদের মধ্যে সংযোগ স্থাপনে ভি-নেক্সট প্লাটফর্মে বাংলাদেশ উইন্ডো উদ্বোধন করা হয়েছে।’ এছাড়া বিনিয়োগকারীদের সুবিধার্থে মোবাইলের মাধ্যমে লেনদেনের জন্য ‘ডিএসই-মোবাইল’ নামে একটি অ্যাপ চালু করা হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

পরে ডিএসইর প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান, প্রধান রেগুলেটরি কর্মকর্তা (ইনচার্জ) মো. আবদুল লতিফ, প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. জিয়াউল করিম, মহা ব্যবস্থাপক ও কোম্পানি সেক্রেটারি মোহাম্মদ আসাদুর রহমান ভিন্ন ভিন্ন প্রেজেন্টেশনের মাধ্যমে নেপালের প্রতিনিধিদের বাংলাদেশের অর্থনীতি ও পুঁজিবাজার, ডিএসই’র বর্তমান এবং ভবিষ্যৎ কার্যক্রম, লিস্টিং প্রসেস অ্যান্ড সার্ভেইল্যান্স সিস্টেম, ট্রেডিং সিস্টেম এবং আইটি প্লাটফর্ম, স্টক ব্রোকার ও স্টক ডিলারদের কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

পরবর্তীতে ডিএসই’র প্রধান অর্থ কর্মকর্তা এবং প্রধান পরিচালন কর্মকর্তা প্রতিনিধিদের বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়া হয়।

সারাবাংলা/জিএস/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন